রবিবার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তিন দেশের হাইকমিশনার
প্রকাশ: ০৩:৩০ pm ০৯-০২-২০১৭ হালনাগাদ: ০৪:০৫ pm ০৯-০২-২০১৭
 
 
 


বাংলাদেশে নিযুক্ত তিনটি দেশের হাইকমিশনাররা কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। এ সময় রোহিঙ্গরা তাদের দুঃখ দুর্দশার কথা জানান।

ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক, কানাডার রাষ্ট্রদূত বিনো পিয়েরে লারামি ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিব্লেট বেলা ১১টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান। সেখানে তারা একটি স্কুল পরিদর্শন ও শিশুদের শিক্ষাদানের পদ্ধতি ও প্রক্রিয়া সম্পর্কে আলাপ করেন। পরে তারা অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে নতুন আসা ২০/৩০ জন নারী-পুরুষের সঙ্গে কথা বলেন ও নির্যাতনের তথ্য নেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক বলেন, “পালিয়ে আসা মানুষ তাদের নির্যাতন হত্যার বর্ণনা দিয়েছেন। এসব নির্যাতন গণহত্যার শামিল। ব্রিটেন সরকার এসব রোহিঙ্গাদের স্বদেশে স্ব অধিকারে ফেরার ব্যবস্থা করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।”

তার সঙ্গে একমত পোষণ করে কানাডার রাষ্ট্রদূত বিনো পিয়েরে লারামি বলেন, “বাংলাদেশ সরকার এ জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে ভাল কাজ করেছে। মানবাধিকার রক্ষায় সরকারের উদ্যোগ প্রশংসিত।”

রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফিরতে পারে এবং নির্যাতনের শিকার না হন তার জন্য আন্তর্জাতিকভাবে আরও জোরালো উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মন্তব্য করেন অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিব্লেট।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে তিন রাষ্ট্রদূত উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্স ও সকাল ১০টার দিকে কুতুপালং ক্যাম্প সংলগ্ন এসিএফ স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT