শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
বিদেশে নারী শ্রমিকদের নির্যাতন রোধে উদ্যোগ নেই সরকারের
প্রকাশ: ১১:২৬ am ২২-০৯-২০১৮ হালনাগাদ: ০৯:৩৪ am ২৩-০৯-২০১৮
 
 
 


মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে প্রায় প্রতি সপ্তাহেই নির্যাতনের শিকার হয়ে অনেক নারী শ্রমিক দেশে ফিরে আসছেন। বিশেষ করে  নির্যাতনের শিকার হওয়া নারীদের অবর্ণনীয় কষ্টের কথা গণমাধ্যমে ফলাও করে প্রচার হচ্ছে। তবে এ নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যেন কোনও রা নেই। বিদেশে নারী কর্মীদের ওপর নির্যাতন ঠেকাতে কার্যকর কোনও উদ্যোগ এখনও দৃশ্যমান হয়নি। যেসব রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গিয়ে নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন, সেসব রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়ার কথাও এখন পর্যন্ত জানা যায়নি। এমনকি নির্যাতনের শিকার হয়ে এ পর্যন্ত কতজন নারী দেশে ফিরে এসেছেন তার কোনও হিসাবও নেই কারো কাতমাসংশ্লিষ্টরা বলছেন, সরকারের উদাসীন আচরণ রীতিমতো বিস্ময়ের উদ্রেক করেছে। নির্যাতন বন্ধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

তবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম বিএসসির দাবি, ‘আমরা অনেক উদ্যোগ নিয়েছি। নির্যাতন ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। বিষয়গুলো প্রক্রিয়াধীন রয়েছে।’

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্যমতে, ১৯৯১ সাল থেকে গত আগস্ট পর্যন্ত মোট ৭ লাখ ৩৫ হাজার ৫৭৫ জন নারী শ্রমিক মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে গেছেন। আগে বিদেশে নারী শ্রমিক যাওয়ার সংখ্যা কম থাকলেও ২০১৫ সাল থেকে বাড়তে থাকে। নারী শ্রমিকরা মূলত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গৃহকর্মীর কাজ করতে যান।

তথ্য বলছে, ২০১৫ সালে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ১ লাখ ৩ হাজার ৭১৮ জন নারী শ্রমিক যান। ২০১৬ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ লাখ ১৮ হাজার ৮৮ জনে। ২০১৭ সালে যান ১ লাখ ২১ হাজার ৯২৫ জন। আর এ বছরের আগস্ট পর্যন্ত ৬৭ হাজার ৫২ জন নারী শ্রমিক মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে গেছেন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০১৫ সাল থেকে গত আগস্ট পর্যন্ত সৌদি আরবে ২ লাখ ২২ হাজার ২৩২ জন, জর্ডানে ৬৯ হাজার ৫৫৪ জন, আবুধাবিতে ৩৪ হাজার ১৮৬ জন, ওমানে ৪৫ হাজার ৮৪২ জন, কাতারে ১৯ হাজার ৪৯২ জন, লেবাননে ১৩ হাজার ৮৭৭ জন, কুয়েতে ৬৪০ জন এবং বাহরাইনে ৫০৮ জন নারী শ্রমিক গেছেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT