বুধবার, ০৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ ১৪৩১
Smoking
 
কিভাবে এই গরমে ভালো থাকা যাবে
প্রকাশ: ১২:১৪ pm ১৫-০৪-২০১৭ হালনাগাদ: ১২:১৯ pm ১৫-০৪-২০১৭
 
 
 


প্রচন্ড রোদে অতিষ্ঠ জনজীবন। রোদের তাপে পুড়ে যায় ত্বক। বাইরে বেরোলেই যেন ঘেমে-নেয়ে একাকার। এমন বিরূপ পরিবেশে ত্বক ও চুলের চাই বিশেষ যত্ন। জেনে নিন তার কিছু পরামর্শ- বাইরে বেরোলে ছাতা ব্যবহার করুন। ব্যবহার করতে পারেন সানস্ক্রিন ক্রিমও। এমন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন, যার এসপিএফ ৩০-এর বেশি। এ সময় ঘাম হয় খুব বেশি। তাই ত্বক রাখতে হবে পরিষ্কার। তবে সাবান বা ফেসওয়াশ দিনে একবারের বেশি ব্যবহার না করাই ভালো।
এই সময় চুল ও ত্বকের যত্নও নিতে হবে। তার পরামর্শ হল-
এ সময় শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই পর্যাপ্ত পানি পান করুন। তরমুজ, বাঙ্গি, বেলসহ অন্যান্য ফল খেতে হবে। এসব ফলের রসও চুল ও ত্বকের জন্য উপকারী। তাজা ফলমূল কিনে এনে বাড়িতেই সেগুলোর রস তৈরি করে নেওয়া ভালো। প্রতিদিন চুল ধুতে পারেন, তবে শ্যাম্পু ও কন্ডিশনার এক দিন পরপর লাগানো উচিত। মাসে অবশ্যই অন্তত দুইবার চুলে তেল লাগিয়ে রাখতে হবে। এটি চুলের ডিপ কন্ডিশনিংয়ের কাজ করবে। চুলে তেল লাগানোর আগে তেলের সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে নিলে চুল খুশকিমুক্ত থাকবে।
এই সময়ের ত্বক ও চুলের যত্নে কিছু প্যাক তৈরির পদ্ধতি চুলের জন্য-
পাকা কলা, আমলকীর রস, মধু এবং মেথি গুঁড়া একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এটি একই সঙ্গে চুল নরম করবে এবং রোদে পুড়ে লালচে হয়ে যাওয়া থেকে বাঁচাবে। এই গরমে ঘৃতকুমারী (অ্যালোভেরা) মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। এর পাশাপাশি এটি চুল পড়াও কমাবে। চুলে প্রথমে তেল লাগিয়ে নিন। তারপর এর রস লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে চুল পরিষ্কার করে ফেলুন। ঘৃতকুমারীর রস, মেথি গুঁড়া ও ত্রিফলা (আমলকী, হরীতকী ও বহেড়া) একসঙ্গে মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন। তেলের সঙ্গে আমলকীর রস মিশিয়েও চুলে লাগাতে পারেন। এটিও চুলের জন্য বেশ উপকারী। আমলকীর রস ও নারকেল তেল একসঙ্গে জ্বাল দিয়ে সারারাত লাগিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমাতে সাহায্য করবে। ত্বকের যত্নে আরও কিছু প্যাক তৈরির পরামর্শ ত্বকের জন্য- তরমুজ, লাল আতা, দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। বাঙ্গি, দুধ, মধু ও লাল আতার সঙ্গে টকদই মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন। সব ধরনের ত্বকের জন্য প্যাক তৈরি করার জন্য হাতের কাছে তেমন কিছু না পেলেও শুধু তরমুজের রস তুলার সাহায্যে ত্বকে লাগাতে পারেন। এতে আপনার ত্বক ঠাণ্ডা থাকবে ও উজ্জ্বল দেখাবে। আর রোদে পোড়া ভাবও কমে আসবে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT