সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ ১৪৩১
Smoking
 
ঘুম নিয়ে আয়ুর্বেদ এর মতবাদ।
প্রকাশ: ১১:১৭ am ০৬-০৯-২০১৮ হালনাগাদ: ১১:৪৭ am ০৬-০৯-২০১৮
 
 
 


আজকাল স্বাস্থ্য সচেতন কমবেশি সকলেই। সেইজন্যই নিয়ম মেনে খাদ্যতালিকায় যোগ করেন হাজারো স্বাস্থ্যকর খাবার। কিন্তু স্বাস্থ্য মানে শুধুমাত্র স্বাস্থ্যকর খাবারই নয়। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সঠিক পদ্ধতিতে ঘুম। কিন্তু আমরা অনেকেই বিষয়টিকে গুরুত্ব দিই না। ফলে দিনের শেষে অসম্পূর্ণ থেকে যায় আমাদের ‘ডায়েট চার্ট’। এতো গেল সাধারণ কথা।

কিন্তু ঘুম নিয়ে কী বলছে আয়ুর্বেদ?

আয়ুর্বেদের তথ্য অনুসারে, স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ অংশ হল খাদ্যতালিকা, নিদ্রা (ঘুম)। সবকিছুর ওপরেই নির্ভর করে সুস্থতার মাপকাঠি। কিন্তু অনেক সময়ই আমরা মেনে চলি না সঠিক নিয়ম। যার ফল হিসেবে দেখা দেয় শারীরিক অসুস্থতা। সাধারণত একটি শিশুর দিনের ঘুমের প্রয়োজন হয় প্রায় ২০ ঘণ্টা। অন্যদিকে, একজন প্রাপ্তবয়স্কের দিনে ঘুমের প্রয়োজন হয় সাত থেকে নয় ঘণ্টা। বয়সের ভিন্নতা অনুযায়ী আমাদের ঘুমের সময়ে তফাৎ ঘটে থাকে। অনেকে আবার আছে ‘শর্ট-স্লিপারস’। তারা অবশ্য এই পরিমাণ ঘুমেই সুস্থ এবং স্বাভাবিক জীবন কাটায়।

জানা যায়, ‘একজন মানুষ গভীর ঘুমের মধ্যে সম্পূর্ণ অচৈতন্য অবস্থায় থাকে। আর এসময়ই মানুষটি নিজের সত্বার খুব কাছাকাছি থাকে। সেজন্যই ঘুম আমাদের সুস্থ-সতেজ করে তোলে। তাই ঘুমের সময় সবসময় বাঁদিক ঘেঁসে শোয়া উচিত। কারণ, এতে হার্টের ওপর চাপ কম পড়ে। ঘুম শারীরিক নয়, একটি মানসিক অবস্থা।’ অন্যদিকে, অতিরিক্ত ঘুমও হতে পারে অস্বাস্থ্যকর।

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT