শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
চখের যত্নে টুকিটাকি
প্রকাশ: ১১:১২ am ১৩-০৯-২০১৮ হালনাগাদ: ০২:০৪ pm ১৩-০৯-২০১৮
 
 
 


সুজলা সুফলা সুন্দর এই দেশ আমাদের সবার প্রিয় বাংলাদেশ।এই সুন্দর দেশ টাকে দেখার জন্য আমাদের চখের জত্ন নেওয়া অবশ্যই কর্তব্য।কিন্তু না বুঝে এই চোখের ক্ষতি করছি আমরা। কীভাবে?

বিছানায়  বই পরা 

একটু রিল্যাক্স টাইম কাটাতে আমরা সারাদিনের কাজ শেষে অনেকেই রাতে বিছানায় শুয়ে প্রিয় ম্যাগাজিন পড়তে শুরু করি। কেউবা রাত জেগে বিছানায়ই লেখেন। এতে চোখের ওপর চাপ পড়ে। 

 

ধূমপান 
ধূমপানের অনেক ধরনের ক্ষতির কথা আমরা জানি। এটি চোখের জন্যও ক্ষতিকর। দীর্ঘ দিন ধূমপানের ফলে চোখের টিস্যু নষ্ট হয়ে যায়। 

সরাসরি রোদে-পানিতে 
রোদের মধ্যে কোথাও যেতে বা দাঁড়াতে হলে চোখে সানগ্লাস ব্যবহার করুন। সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। আবার পুলে সাঁতার কাটার সময়ও সতর্ক থাকতে হবে। পুলের পানিতে কেমিক্যাল মেলানো থাকে, যা চোখের ক্ষতি করে। 
 
চোখ চুলকানো
চোখ চুলকাতে অনেক সময় ঘষা দেয়া হয় বা চুলকানো হয়, এতে চোখের টিস্যু ছিড়ে যেতে পারে। 

মেকআপ 
নারীরা আজকাল চোখের সাজ ছাড়া তেমন বাইরে বের হন না। চোখ সাজাতে কোনো সমস্যা নেই। তবে মেকআপ পণ্য অবশ্যই ভালোমানের হতে হবে। ব্যবহারের তারিখ দেখে বদলে ফেলতে হবে। যেমন যত্ন করে মেকআপ করা হয় ঠিক তেমন যত্ন নিয়েই মেকআপ তুলে চোখ পরিষ্কার করে আন্ডার আই ক্রিম মেখে ঘুমাতে যেতে হবে। 

চোখের সবথেকে ক্ষতি হয় শখের মোবাইলের স্ক্রিন থেকে। খুব কাছে নিয়ে ফোন দেখবেন না। দীর্ঘ সময় কম্পিউটার বা ফোনে তাকিয়ে থাকলে চোখের আদ্রতা চলে যায়। কাজ করার সময় মাঝে মাঝে চোখ বন্ধ রাখুন। রাতে আগে স্মার্টফোনটি দূরে রেখে তারপর বিছানায় ‍যান। 

পর্যন্ত ঘুমান, চোখের বিশ্রাম দিন। সুস্থ চোখে পৃথিবীর সৌন্দয্য উপভোগ করুন। 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT