মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ২৪শে বৈশাখ ১৪৩১
Smoking
 
সব দরিদ্রের জন্য সামাজিক নিরাপত্তা বলয় নিশ্চিত করা হবে : শিল্পমন্ত্রী
প্রকাশ: ০১:১২ pm ০৩-১১-২০১৭ হালনাগাদ: ০১:৫৪ pm ০৩-১১-২০১৭
 
 
 


শিল্পমন্ত্রী জনাব আমির হোসেন আমু বলেন , আগামী চার বছরের মধ্যে দেশের সকল দরিদ্রজনকে সামাজিক নিরাপত্তা বলয়ে অন্তর্ভূক্ত করা হবে। গতকাল পিকেএসএফ-এর উন্নয়ন মেলা-২০১৭-এর পঞ্চম দিনে অর্থাৎ আজ ০২ নভেম্বর ২০১৭ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজার-এ Enterprise Development in Rural Bangladesh শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

গতকাল পিকেএসএফ-এর উন্নয়ন মেলা-২০১৭-এর পঞ্চম দিনে অর্থাৎ আজ ০২ নভেম্বর ২০১৭ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজার-এ Enterprise Development in Rural Bangladesh শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন জনাব আমীর হোসেন আমু, এমপি, মাননীয় মন্ত্রী, শিল্প মন্ত্রণালয়।

সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর সম্মানিত সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ আবদুল করিম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মোঃ ফজলুল কাদের, উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম), পিকেএসএফ। সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন ড. সবুর খান, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

শিল্পমন্ত্রী বলেন,  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান  ১৯৫৭ সালে তৎকালীন সরকারের শিল্পমন্ত্রী হিসেবে প্রথম পূর্ব পাকিস্থান ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা (বর্তমানে বিসিক) স্থাপন করেন যা এদেশের ক্ষুদ্র উদ্যোগ বিকাশে সূচনা । বর্তমানে শেখ হাসিনা সরকার ২০৪১ সালের বাংলাদেশকে একটি উন্নত দেশে রুপান্তর করতে বদ্ধপরিকর।

 

সেমিনারে সন্মানিত অতিথি ড. সবুর খান, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তাঁর বক্তব্যে বলেন, দেশের গতানুগতিক শিক্ষা ব্যবস্থাকে গতিশীল ও কারিগরি শিক্ষানির্ভর ও উৎপাদনমুখী করার আহবান জানান। তিনি আরও বলেন, টেকসই উন্নয়নের স্বার্থে প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের ন্যায্য মূল্যে পণ্য বাজারজাত করণের সুবিধা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ড. আহমদ বলেন, পিকেএসএফ জন্ম থেকে মৃত্য পর্যন্ত মানুষের জীবনবৃত্তীয় সেবা নিশ্চিতে বিশেষায়িত কার্যক্রম বাস্তবায়ন করে। শিশু-কিশোরদের জন্য সাংস্কৃতিক ও ক্রীড়া এবন্দ প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি তারই উদাহরণ। এছাড়া ভিক্ষুক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীদের সমাজের মূলস্রোতে অন্তর্ভূক্ত করে সবার জন্য মানন মর্যাদা প্রতিষ্ঠার কাজ করে যাচ্ছে।

স্বাগত বক্তব্যে জনাব মোঃ আবদুল করিম বলেন, প্রথমে পিকেএসএফ ক্ষুদ্রঋণকেন্দ্রিক কার্যক্র থাকলেও কাল পরিক্রমায় তা এখন উপযুক্ত ঋণ প্রদানসহ মানুষের সার্বিক উন্নয়নে নিবেদিত। চাহিদানির্ভর ও উদ্ভাবনী সেবার মাধ্যমে দেশে টেকসই উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করছে এই প্রতিষ্ঠান।

মূল উপস্থাপনায় জনাব ফজলুল কাদের  বাংলাদেশের বর্তমান ক্ষুদ্র উদ্যোক্তাসমূহ ও এই খাতের উন্নয়নের প্রয়োজনীয় পদক্ষেপ বিষয়ে আলোকপাত করেন। বাংলাদেশের গুচ্ছাকারে গড়ে ওঠা ক্ষুদ্র উদ্যোগসময়হে পিকেএসএফ এর সহায়তা বৃদ্ধি প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন,  পিকেএসএফুর্থায়ন, প্রশিক্ষণ, প্রযুক্তি হস্তান্তর ও ভ্যালু চেইন উন্নয়নসহ নানাবিধ সহায়তা , ক্ষুদ্র উদ্যোগে পৃষ্ঠপোষকতা এবং  এবং এই খাতে পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন সাধনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

 

আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা স্কুল অব ইকোনমিক্স এর অধ্যাপক ড.  মুহম্মদ মাহবুব আলী । তিনি বলেন, পিকেএসএফ এর নানাবিধ কার্যক্রমের প্রশংসা করেন এবং টেকসই উন্নয়ন অর্জনে পিকেএসএফ এর সমৃদ্ধি কার্যক্রমকে সারা দেশে ছড়িয়ে দেয়ার আহবান জানান।

 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT