বুধবার, ০১ মে ২০২৪ ১৮ই বৈশাখ ১৪৩১
Smoking
 
শীতে ত্বকের যত্ন
প্রকাশ: ১২:০০ am ১৫-১১-২০১৬ হালনাগাদ: ০১:১১ pm ১৫-১১-২০১৬
 
 
 


কুয়াশা আর ঠাণ্ডা বাতাসে বোঝা যাচ্ছে শীত এসে গেছে। ঋতু পরিবর্তনের সাথে সাথে তাই দেখা দিয়েছে ত্বকের নানা সমস্যা। কারণ শীতে শুষ্কতার পরিমাণ বেড়ে যায়। আর এ কারণেই ত্বকে সৃষ্টি হয় বিভিন্ন ধরনের সমস্যা। তবে চিন্তা করার কোনো কারণ নেই। নিয়মিত যত্নে শীতেও ত্বক হয়ে উঠবে মসৃণ এবং সুন্দর। আসুন দেখে নেই কীভাবে নেব ত্বকের যত্ন।

১. ঠান্ডায় গরম পানিতে গোসল করতে ভালো লাগে নিশ্চয়ই! এই অভ্যাস খারাপ। বেশি পানি গায়ে ঢাললে, ত্বক শুষ্ক হয়ে যায়। তার বদলে হাল্কা কুসুম গরম পানি ব্যবহার করুন।

২. সাবানের বদলে ময়েশ্চারাইজিং ক্লিনজার অথবা বার ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ক্ষতি কম হবে।

৩. গোসলে পর তোয়ালে দিয়ে ঘষবেন না। আলতো করে চেপে চেপে গা মুছুন।

৪. গোসল সেরে বেরিয়েই গায়ে ময়েশ্চারাইজার লাগান। ত্বক খুব শুষ্ক হলে পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজারের বদলে অলিভ অয়েল, জোজোবা অয়েলও লাগাতে পারেন।

৫. শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকে। বাড়ির বাইরে বেরোলেই ত্বকের আর্দ্রতা টেনে নেয়। এতে ত্বক ফাটার সম্ভাবনা থাকে। তাই বাড়ি থেকে বেরোনোর সময় যত সম্ভব শরীর ঢেকে রাখুন। হাতে দস্তানা পরুন।

৬. প্রচণ্ড ঠান্ডায় পানি কম খাওয়ার বদভ্যাস কম বেশি সকলেরই রয়েছে। এতে ত্বক আরো শুষ্ক হয়ে যায়। পেট ভরে পানি পান করুন। দিনের শুরুতে গরম জলে লেবু ও মধু মিশিয়ে খান। ফল পাবেন।

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT