রবিবার, ০৫ মে ২০২৪ ২২শে বৈশাখ ১৪৩১
Smoking
 
ভেড়া মানুষের মত পরিচিত মুখ দেখলে তা চিনতে পারে
প্রকাশ: ১২:২৫ pm ০৯-১১-২০১৭ হালনাগাদ: ১২:৩১ pm ০৯-১১-২০১৭
 
 
 


গবেষণায় দেখা যাচ্ছে ভেড়া মানুষের মত পরিচিত মুখ দেখলে তা চিনতে পারার ক্ষমতা রাখেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ভেড়াদের বারাক ওবামাসহ বেশ কিছু বিখ্যাত মানুষের মুখ চেনাতে সক্ষম হয়েছেন। এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে রয়াল সোসাইটি জার্নালে।

প্রশিক্ষণের পর প্রশিক্ষিত ভেড়া বেশ কিছু ছবির মধ্যে থেকে পরিচিত মুখের ছবিগুলো সহজেই বেছে তুলে নিতে সক্ষম হয়। এই পরীক্ষায় দেখা যায় মানুষের মত ভেড়ার মস্তিষ্কও মানুষের মুখ মনে রাখতে পারে। এরই এক গবেষণায় দেখা গিয়েছিল একজন ভেড়া অন্য ভেড়াদের চিনতে পারে এবং তাদের মনিবদেরও মুখও চেনে।

গবেষণায় প্রধান প্রফেসর জেনি মর্টন বলেন, ''কিন্তু এবারের গবেষণায় আমরা দেখতে চেয়েছিলাম ভেড়া ছবি দেখে কাউকে চিনতে পারে কীনা। আমরা দেখতে চাচ্ছিলাম মানুষের মত পশুর মস্তিষ্ক দ্বিমাত্রিক বস্তুর ছবি ধরে রাখতে পারে কীনা।''

আটজন মেয়ে ভেড়াকে অপরিচিত ব্যক্তির একগুচ্ছ ছবি থেকে চারজন উল্লেখযোগ্য ব্যক্তিত্বের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। ঠিক ঠিক চিনতে পারলে তাদের পুরস্কার হিসাবে খেতে দেওয়া হয়। দুটি কম্পিউটারের পর্দায় তাদের বিভিন্ন ছবি দেখানো হয়। প্রশিক্ষণ শেষে গবেষকরা দেখার চেষ্টা করেন যে ওই ব্যক্তিদের মুখ বিভিন্ন কোণ থেকে দেখানো হলে ভেড়া তা চিনতে পারবে কীনা ।

পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়ে ভেড়া প্রমাণ করে যে, যে ব্যক্তিদের সঙ্গে সে পরিচিত হয়েছে তাকে যে কোন পাশ থেকে দেখলেই সে চিনতে পারবে। এলোমেলো করে মিশিয়ে রাখা ছবির মধ্যে থেকে শেখানো চারজনের মুখ সে ঠিক ঠিক চিহ্ণিত করে।

বিজ্ঞানীরা এই পরীক্ষা থেকে নিশ্চিত যে ভেড়া মানুষ ও বানরের মত মুখ চেনার ক্ষমতা রাখে। তারা এখন দেখতে চান ভেড়া মানুষের মুখের বিভিন্ন অভিব্যক্তি ধরার ক্ষমতা রাখে কীনা। তারা বলছেন স্নায়ুর ক্ষয়জনিত বিভিন্ন রোগ সম্পর্কে জানার ক্ষেত্রে এই গবেষণা ভবিষ্যতে একটা বিশেষ ভূমিকা রাখতে পারবে।

সূত্র: বিবিসি বাংলা
 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT