শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
কোরবানির ঈদ উপলক্ষে দাম বেড়েছে প্রায় সব ধরনের মসলার
প্রকাশ: ০৫:২১ pm ২৯-০৮-২০১৭ হালনাগাদ: ০৫:৩২ pm ২৯-০৮-২০১৭
 
 
 


কোরবানির ঈদ উপলক্ষে দাম বেড়েছে প্রায় সব ধরনের মসলার। পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে  বেড়ে চলেছে সবজির দাম।

৫৫ টাকায় বিক্রি হচ্ছে পিয়াজ। পিয়াজের এই ঝাঁজের সঙ্গে যুক্ত হয়েছে আদা, জিরা ও লবঙ্গের ঝাঁজ। সব মিলিয়ে বর্তমানে রাজধানীর মসলার বাজার রীতিমতো গরম। গতকাল মিরপুর ও  বারিধারা-বাজারসহ কয়েকটি বাজারে সরেজমিন খোঁজ নিয়ে মসলার বাজারের এই চিত্র পাওয়া গেছে। ব্যবসায়ীরা বলছেন, কোরবানির ঈদে বিভিন্ন মসলার চাহিদা বেড়ে যায়। এর মধ্যে পিয়াজ, আদা, জিরা, লবঙ্গ, এলাচ অন্যতম। চাহিদা বাড়ায় দামও কিছুটা বেড়েছে।

ছবিঃ শামীম আহম্মেদ

গতকাল বারিধারা বাজারে পাইকারিতে এক পাল্লা (৫ কেজি) দেশি পিয়াজ মানভেদে ২৭০ থেকে ২৭৫ টাকা দরে বিক্রি হয়। খুচরা বাজারে এই পিয়াজ প্রতি কেজি ৫৮ থেকে ৬০ টাকায় বিক্রি হয়। অথচ কিছুদিন আগেও দেশি পিয়াজ সর্বোচ্চ ৩৫ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে বাজারে ভারতীয় পিয়াজের সরবরাহ বেশ কম। দাম প্রতি কেজি ৪০ থেকে ৪২ টাকায়। তবে বড় আকারের চায়না পিয়াজ মানভেদে বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে। পিয়াজের দাম বৃদ্ধি প্রসঙ্গে এ বাজারের পাইকারি ব্যবসায়ী লোকমান মিয়া বলেন, সারা দেশে বন্যা ও সরবরাহ কম থাকায় গত কিছুদিন ধরেই পিয়াজের দাম বেশি। কোরবানির ঈদে পিয়াজের চাহিদা আরও বাড়ে। কিন্তু সরবরাহ তুলনামূলক কম থাকায় দাম আবারও বেড়েছে। এই ব্যবসায়ী আরও বলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে পিয়াজের দাম কমতে শুরু করবে।

ছবিঃ শামীম আহম্মেদ

বাংলাদেশের পাশাপাশি ভারতেও এ সময় নতুন পিয়াজ উঠবে বলে তিনি জানান। এদিকে পিয়াজের পাশাপাশি অন্যান্য মসলার বাজারও চড়া। দাম বেড়েছে আদা, লবঙ্গ, জিরার। গতকাল খুচরা বাজারে প্রতি কেজি আদা মানভেদে ১২০ থেকে ১৪০ টাকায়, জিরা ৪৫০ থেকে ৫৫০ টাকায়, লবঙ্গ ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকা দরে বিক্রি হয়। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র হিসেবেই এই দাম তুলে ধরা হয়েছে। তবে রসুন, গোলমরিচ, জাইফল, দারুচিনি, জয়ত্রী ও এলাচের দাম স্থিতিশীল রয়েছে। গতকাল বাজারে এলাচ মানভেদে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকায়, রসুন ১৭০ থেকে ১৮০ টাকায়, গোলমরিচ ১০০০ থেকে ১ হাজার ২০০ টাকায়, দারুচিনি ৩৫০ থেকে ৪০০ টাকায়, জয়ত্রী ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকায়, জাইফল ৮০০ থেকে ৮৫০ টাকায়, শুকনা মরিচ ২০০ থেকে ২২০ টাকায়, তেজপাতা ২২০ থেকে ২৫০ টাকায় ও হলুদ ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ছবিঃ শামীম আহম্মেদ

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT