রবিবার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
কাশি নিরাময়ে লজেন্স কতটা কার্যকরী
প্রকাশ: ০২:৫৫ pm ১৭-১২-২০১৬ হালনাগাদ: ০২:৫৮ pm ১৭-১২-২০১৬
 
 
 


 

খুসখুসে কাশি হলে অনেকেই মুখে পুরে দেন কাশি নিরোধক লজেন্স। এই লজেন্সগুলো সাময়িকভাবে আরাম দেয় বটে, তবে কাশি নিরাময়ে কোনো ভূমিকা রাখতে পারে কি? নাকি এগুলো লজেন্স ছাড়া আর কিছুই নয়।

এ ধরনের লজেন্স মূলত দুটি কাজ করে -  গলার ভেতরে প্রদাহ উপশম করা এবং খুসখুসে কাশি বন্ধ করা। তবে মনে রাখতে হবে, মেন্থলযুক্ত যে কোনো লজেন্সই কিন্তু এই কাজ করে না।

ঔষধি লজেন্স

গলায় কাঁটা বিঁধছে বলে মনে হচ্ছে? জ্বালা করছে? খাবারের স্বাদ পাচ্ছেন না? পানি গিললেও ব্যাথা লাগছে? এগুলো সবই হলো ঠাণ্ডা লাগার লক্ষণ।  

বাজারে অনেক ধরনের লজেন্স পাওয়া যায়, যা চুষে খেতে বেশ মজা। তবে কাশির জন্য লজেন্স চাইলে আপনাকে খুঁজতে হবে মেডিকেটেড বা ঔষধি লজেন্স।

বিশেষজ্ঞদের মতে, মেডিকেটেড লজেন্সে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যদি আপনি প্রাথমিক পর্যায়েই এমন কোনো লজেন্স খেয়ে নেন, তাহলে তা আপনার সর্দি-কাশি উপশমে সাহায্য করবে।

কিছু কিছু লজেন্সে থাকে অ্যাস্থেটিক নামের উপাদান, যা গলার ভেতরে প্রদাহ কমাতে সাহায্য করে।

মেন্থল

যদি আপনার নাক বন্ধ থাকে, গলায় সারাক্ষণ খোঁচা খোঁচা লাগে আর খুসখুসে কাশি হয়, তাহলে বেছে নিন মেন্থল লজেন্স। মেন্থল আপনার বন্ধ নাক খুলে দেবে, গলার খুসখুসে কাশির ভাবও কমাবে, তবে এক্ষেত্রে খুব ঝাঁঝালো মেন্থল লজেন্স খেতে হবে আপনার।

যখন আপনি মেন্থল লজেন্স মুখে দিবেন, তখন মেন্থলের ঝাঁঝ শ্বাসপ্রশ্বাসের সঙ্গে নাক এবং গলায় ছড়িয়ে যাবে, দূর করবে নাক এবং গলায় জমে থাকা সর্দি।

মনে রাখবেন, ঝাঁঝালো মেন্থল লজেন্স কিন্তু সবার বেলায় কাজ করে না।

সব লজেন্স কার্যকরী নয়

বাজারে অনেক ধরনের লজেন্স পাওয়া যায়, সবগুলো সবার জন্য সমানভাবে কাজ করবে না। কোনো কোনোটির স্বাদ ভাল হলেও বিশেষজ্ঞরা বলছেন, যদি লজেন্সটি মেডিকেটেড না হয় কিংবা এতে মেন্থল না থাকে, তাহলে তা আপনার কোনো উপকারে আসবে না।

সর্দি-কাশির ঘরোয়া সমাধান

# শুকনো কাশি হলে এক চা চামচ মধু খান।

# বাজারে অ্যান্টি ব্যাকটেরিয়াল মাউথওয়াশ পাওয়া যায়, সেটা দিয়ে কুলকুচো করলে লজেন্সের চেয়ে বেশি উপকার পাবেন। দৈনন্দিন ব্যবহারের মাউথওয়াশও জীবাণু দূর করতে সাহায্য করবে।

# এছাড়া একটি দেশি পদ্ধতি হল কুসুম গরম পানিতে সামান্য লবন দিয়ে কুলকুচো করা, যা সমানভাবে কার্যকর। নাক দিয়ে পানি ঝরার কারণে গলায় যে খোঁচা খোঁচা ভাব হয়, লবন পানি দিয়ে কুলকুচো করলে সেক্ষেত্রেও আরাম পাওয়া যায়।

# উষ্ণ তরল খাবার যেমন মুরগির সুপ কিংবা মধু দিয়ে লেবু চা কণ্ঠনালীর ক্ষত দূর করতে সাহায্য করে।

# সর্দি-কাশিতে শরীরকে সম্পূর্ণ বিশ্রামে রাখা চাই। প্রয়োজনীয় ওষুধ খেয়ে যদি রাতে ভালো ঘুম দিতে পারেন, তাহলে সকালে উঠে দেখবেন অনেকটাই চাঙ্গা লাগছে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT