বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ২৬শে বৈশাখ ১৪৩১
Smoking
 
১ লাখ পেরোবে এই বছর কর্মীর সংখ্যা
প্রকাশ: ০৪:২৯ pm ১২-০১-২০১৭ হালনাগাদ: ০৪:৩২ pm ১২-০১-২০১৭
 
 
 


দেশের উত্তরাঞ্চলে বিশুদ্ধ খাবার পানি ও কৃষিকাজে সেচের পানি সরবরাহের উদ্দেশ্যে ১৯৮১ সালে রংপুর ফাউন্ড্রি লিমিটেডের (আরএফএল) মাধ্যমে প্রাণ-আরএফএল গ্রুপের যাত্রা শুরু হয়। পরে কৃষিপণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ শুরু করে প্রতিষ্ঠানটি। আম, তরল দুধ, চাল, মসলা, ডাল, বাদাম, টমেটোসহ অন্যান্য পণ্য কৃষকদের কাছ থেকে সরাসরি সংগ্রহ করা হয় এবং এসব কৃষিপণ্য থেকে প্রাণের যাবতীয় প্রক্রিয়াজাতপণ্য তৈরি হয়।
পণ্য উৎপাদন করতে দেশের ১৩টি ভিন্ন ভিন্ন স্থানে প্রাণ-আরএফএল গ্রুপের কারখানা রয়েছে। আরএফএল তার পণ্যের পরিধি বিস্মৃত করে বর্তমানে প্লাস্টিক, গৃহস্থালি পণ্য, কাস্ট আয়রন, পিভিসি, লিফট, ইলেকট্রনিকস, বাইসাইকেল, টেক্সটাইল, প্যাকেজিং, টয়লেট্রিজ প্রভৃতি সামগ্রী উৎপাদন ও বাজারজাত করে যাচ্ছে। বর্তমানে ১৩৪টি দেশে প্রাণ-আরএফএলের পণ্য রপ্তানি হচ্ছে।
বৃহৎ এই প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রমে যুক্ত আছেন বিপুল কর্মী। প্রাণ-আরএফএল গ্রুপের কর্মী ও কাজের সুযোগসহ নানা দিক নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন বিভাগের পরিচালক কামরুজ্জামান কামাল। তিনি জানালেন, বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপে নিযুক্ত রয়েছেন প্রায় ৮৪ হাজার কর্মকর্তা ও কর্মচারী, যার অধিকাংশই নারী। এ ছাড়া কৃষিপণ্য উৎপাদনে গ্রুপের সঙ্গে চুক্তিভিত্তিক কৃষক আছেন প্রায় ৮৫ হাজার। পরোক্ষভাবে বিভিন্ন কাজের সঙ্গে জড়িত আরও প্রায় দুই লাখ লোক। এভাবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রাণ-আরএফএল গ্রুপের ওপর নির্ভরশীল প্রায় ১৫ লাখ মানুষ।
কামরুজ্জামান কামাল বলেন, ‘দেশে ও বিদেশে প্রাণ-আরএফএল গ্রুপের ব্যবসাপরিধি ক্রমাগত বাড়ছে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১৩৪টি দেশে প্রাণ-আরএফএলের কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। ফলে প্রয়োজন হচ্ছে নতুন নতুন জনবলের। প্রাণ-আরএফএল গ্রুপে বর্তমানে প্রায় ৮৪ হাজার স্থায়ী কর্মী কাজ করছেন। আমরা আশা করছি, আমাদের ব্যবসায়িক অগ্রযাত্রা অব্যাহত থাকলে এ বছর আমাদের কর্মীসংখ্যা এক লাখ অতিক্রম করতে পারে।’ তিনি বলেন, প্রতিষ্ঠানটি জনবল নিয়োগের ক্ষেত্রে তরুণদের অগ্রাধিকার দিয়ে থাকে। কারণ তাঁরা মনে করেন, তরুণ নেতৃত্বে আগামী দিনে দেশের ব্যবসা-বাণিজ্য ব্যাপকভাবে এগিয়ে যাবে। প্রাণ-আরএফএলের বিভিন্ন ব্যবসা যাঁরা পরিচালনা করছেন এবং বিভিন্ন বিভাগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন, তাঁরা সবাই তরুণ।
প্রতিষ্ঠানটিতে ফ্রেশার বা নতুনদের সেলস, মার্কেটিং, অ্যাকাউন্টস, প্রোডাকশন, ইঞ্জিনিয়ারিং, মানবসম্পদ, সাপ্লাই চেইন, ফিন্যান্সসহ কমবেশি সব ক্ষেত্রে কাজ করার সুযোগ আছে। এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রাণ-আরএফএল গ্রুপের ১৩টি ইন্ডাস্ট্রিয়াল পার্কের বিভিন্ন বিভাগে নারীসহ বিপুল পরিমাণ কর্মীর কাজের সুযোগ রয়েছে, যাঁদের অভিজ্ঞতার প্রয়োজন নেই। প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়, ফিল্ড ও ফ্যাক্টরি লেভেলে বিভিন্ন বিভাগে নতুনদের নিয়োগ দেওয়া হয়। বিশেষ করে বিক্রয় প্রতিনিধি, জুনিয়র এক্সিকিউটিভ, ম্যানেজমেন্ট ট্রেইনি, ট্রেইনি ইঞ্জিনিয়ার প্রভৃতি পদে ফ্রেশারদের কাজ করার সুযোগ আছে।
এই প্রতিষ্ঠানের বিভাগ অনুযায়ী কাজের ধরনের ওপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন পদের জন্য ভিন্ন ভিন্ন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়। বিক্রয় প্রতিনিধি পদের জন্য ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস হতে হয়। এ ছাড়া অন্যান্য পদের জন্য যেমন জুনিয়র এক্সিকিউটিভ, ম্যানেজমেন্ট ট্রেইনির জন্য ন্যূনতম স্নাতক অথবা স্নাতকোত্তর পাস হতে হয়। অপারেটর, টেকনিশিয়ান, ট্রেইনি ইঞ্জিনিয়ার প্রভৃতি পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড কোর্স, ডিপ্লোমা অথবা ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রির প্রয়োজন হয়।
কামরুজ্জামান বলেন, প্রাণ-আরএফএল গ্রুপ একটি বহুমুখী গ্রুপ। এখানে প্রক্রিয়াজাত খাদ্য, প্লাস্টিক-পিভিসি, ইলেকট্রনিকস ও ইলেকট্রিক্যাল সামগ্রী, টেক্সটাইল, গণমাধ্যম, ই-কমার্স, কনস্ট্রাকশন প্রভৃতি ক্ষেত্রে কাজ করা হয়। কাজেই সব ধরনের ‘বিষয়ে’ পড়াশোনার উপযোগী চাকরি দেওয়ার সুযোগ এখানে আছে। এখানে কাজ করার জন্য বিশেষ কোনো বিভাগে পড়ার প্রয়োজন নেই।
কারিগরি বা বিশেষায়িত পদের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ থাকলে অগ্রাধিকার পাওয়া যায়। তবে বিশেষায়িত পদ ছাড়া অধিকাংশ ক্ষেত্রে প্রশিক্ষণের প্রয়োজন নেই। কর্মীদের জন্য প্রয়োজনীয় ‘অন জব’ এবং ‘অফ দ্য জব’ প্রশিক্ষণ তাঁরা দিয়ে থাকেন।
এই প্রতিষ্ঠানে নতুনদের নেওয়ার ক্ষেত্রে তাদের বুদ্ধিমত্তা, যোগাযোগ-দক্ষতা, কাজের প্রতি আগ্রহ প্রভৃতি বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। নিয়মিত ও দীর্ঘদিন যাতে কর্মীরা নিযুক্ত থাকেন সে জন্য এগুলোর পাশাপাশি তাঁদের সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সচেতনতার বিষয়টিও বিবেচনা করা হয়।

বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে এবং নিয়োগসংক্রান্ত অনলাইন পোর্টাল থেকে চাকরিপ্রার্থীরা জানতে পারেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT