শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
সুবিধাবঞ্চিত নারীদের জন্য ‘মায়া আপা’
প্রকাশ: ১২:০০ am ১০-১১-২০১৬ হালনাগাদ: ০৫:২৪ pm ২০-১১-২০১৬
 
 
 


 

সুবিধাবঞ্চিত নারীদের স্বাস্থ্য, আইন-কানুন এবং অন্যান্য বিষয়ে যথাযথ তথ্যসেবা দিচ্ছে ‘মায়া আপা’। অ্যাপটিতে স্বাস্থ্যবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যের পাশাপাশি নারীদের সামাজিক ও আইনি পরামর্শ দেয়ার ব্যবস্থাও আছে।

বৈষম্যের শিকার নারীদের তথ্যসেবা দিতে গত বছর উন্মুক্ত করা হয়েছে বিশেষ অ্যাপ্লিকেশন ‘মায়া আপা’।

অ্যাপটির মাধ্যমে যেকোনো নারী তার নাম পরিচয় গোপন রেখেই প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের পরামর্শ পাওয়া যাবে। এর মাধ্যমে বিভিন্ন স্বাস্থ্যবিষয়ক সমস্যার পাশাপাশি সামাজিক জীবনে নারীর নিরাপত্তা ও নারী অধিকার সুরক্ষায় রাষ্ট্র প্রদত্ত আইন সম্পর্কেও সম্যক ধারণা পাওয়া যাবে।

অ্যাপটি মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে। একদল নারী উদ্যোক্তার পাশাপাশি চিকিৎসক, আইনজীবী এবং কম্পিউটার প্রকৌশলীদের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে অ্যাপটি বানানো হয়েছে।

অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাকের জাস্টিস অ্যান্ড ডাইভারসিটির পরিচালক শীপা হাফিজ বলেন, “এই অ্যাপ্লিকেশনটি তথ্যসেবার জগতে সারা দেশের নারীদের প্রবেশ নিশ্চিত করার পাশাপাশি সহযোগিতামূলক একটি সমাজ গড়তেও সাহায্য করবে।”

মেয়েদের দরকারি তথ্য দিয়ে সহায়তার কাজ করছে ‘মায়া আপা’। মেয়েরা প্রতিনিয়ত যেসব সমস্যার মুখোমুখি হন কিন্তু কাউকে বলতে পারেন না, সেসব সমস্যার সমাধানের উপায় বলে দেয়াই ‘মায়া আপা’র কাজ।

বাংলাদেশের বেশিরভাগ নারী এখনো নিজেদের স্বাস্থ্য সমস্যার কথা মুখ ফুটে কাউকে বলতে পারেন না। এমনকি চিকিৎসককেও বলতে লজ্জা পায় তারা। নারী স্বাস্থ্যের বিষয়টি সমাজের অনেক ক্ষেত্রেই অবহেলিত। গর্ভাবস্থায় নারীর গর্ভের সন্তানের স্বাস্থ্য সম্পর্কে সবাই যতটা উদগ্রীব থাকেন, গর্ভধারিণীর জন্য তার কিয়দংশ উৎকণ্ঠাও খুব একটা চোখে পড়ে না। নারীকে তাই নিজের স্বার্থেই সচেতন হতে হয়, হতে হবে।

নারীদের নানা তথ্য দিয়ে নিজের স্বাস্থ্য, নিরাপত্তা এবং অধিকার সম্পর্কে সচেতন এবং সক্রিয় করতেই (www.maya.com.bd) নিয়ে এসেছে মোবাইল অ্যাপ ‘মায়া আপা’। অংশীদার হিসেবে উন্নয়ন সংস্থা ব্র্যাকও আছে মায়া’র সঙ্গে।

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT