বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
মেসি ম্যাজিকে আর্জেন্টিনার জয়
প্রকাশ: ১২:০০ am ১৬-১১-২০১৬ হালনাগাদ: ০৩:১৯ pm ১৬-১১-২০১৬
 
 
 


লিওনেল মেসিদের সামনে ছিল ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। বিশ্বকাপ বাছাইয়ে আগের চার ম্যাচেই জয়হীন (২ ড্র, ২ হার) আর্জেন্টিনা সেই চ্যালেঞ্জে জিতেছে। রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়ার শঙ্কায় থাকা আর্জেন্টাইনরা মেসি, লুকাস প্রাতো আর ডি মারিয়ার গোলে ৩-০ তে হারিয়েছে কলম্বিয়াকে। নিজে একটি গোল করার পাশাপাশি বাকি দুইটি গোলের অ্যাসিস্ট করেন মেসি।

বুধবার (১৬ নভেম্বর) বিশ্বকাপ বাছাইয়ে চলতি বছরের শেষ ম্যাচে কলম্বিয়াকে আতিথ্য দেয় আর্জেন্টিনা। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় সান হুয়ানে মাঠে নামে দুই দল।

এর আগে সবশেষ পাঁচবারের দেখায় আর্জেন্টিনার বিপক্ষে একবারও জিততে পারেনি কলম্বিয়া (দুই ড্র ও তিন হার)। হোম ভেন্যুতেই দু’টি ম্যাচ ড্র করে ম্যারাডোনার উত্তরসূরিরা। গত বছরের নভেম্বরে শেষবার মুখোমুখি হয়েছিল দু’দল। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটিতে কলম্বিয়ানদের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরে আর্জেন্টাইনরা।

ম্যাচের ‍শুরুতেই অতি আক্রমণাত্মক আর্জেন্টিনা গোলের দেখা পায়। আর্জেন্টিনার হয়ে প্রথম একাদশে মাঠে নামেন সার্জিও রোমেরো, মার্কাডো, অটামেন্ডি, ফুনেস মোরি, মাস, বিগলিয়া, মাশ্চেরানো, মেসি, এভার বানেগা, ডি মারিয়া আর প্রাতো। আর্জেন্টাইন কোচ এদগার্দো বাউজা তার শিষ্যদের ৪-২-৩-১ ফরমেশনে খেলাতে থাকেন।

এদিকে, কলম্বিয়ার হয়ে প্রথম একাদশে মাঠে নামেন ডেভিড অসপিনা, আরিয়াস, সানচেজ, মুরিলো, আলভারেজ, তোরেস, কুয়াদ্রাদো, জেমস রদ্রিগেজ আর রাদামেল ফ্যালকাওদের মতো তারকারা।

ম্যাচের দশম মিনিটেই আর্জেন্টিনাকে লিড পাইয়ে দেন মেসি। ফুটবলের খুদে এই জাদুকরের ২৫ গজ দূর থেকে করা অসাধারণ গোলে ১-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা। ২৩ মিনিটের মাথায় আবারো জ্বলে উঠেন বার্সা তারকা মেসি। হিগুয়েইনকে বসিয়ে রেখে আর্জেন্টাইন কোচ বাউজা মাঠে নামিয়েছিলেন প্রাতোকে। আর মেসির বাড়ানো ক্রস থেকে হেড করে দলের দ্বিতীয় গোলটি করেন প্রাতো। ফলে, ২-০ তে লিড নেয় বিশ্বকাপ শঙ্কায় থাকা আর্জেন্টিনা।

প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টাইনরা। বিরতির পর দীর্ঘ সময় তাদের গোলবঞ্চিত রাখে আতিথ্য নেওয়া কলম্বিয়া। ম্যাচের ৬৩ মিনিটের মাথায় এভার বানেগাকে তুলে নিয়ে বাউজা মাঠে নামান এনজো পেরেজকে।

৬৮ মিনিটের ডি মারিয়ার নেওয়া ফ্রি-কিক গোলবারের পাশ দিয়ে বেরিয়ে যায়। ৭৯ মিনিটে দ্বিতীয় গোলদাতা প্রাতোর বদলি হিসেবে নামেন হিগুয়েইন।

খেলার ৮৪ মিনিটে তৃতীয় গোলের দেখা পায় আর্জেন্টিনা। এবারও সেই মেসি ঝলক। কাতালান এই তারকার বানিয়ে দেওয়া বলে গোল করেন ডি মারিয়া। ফলে, ৩-০ গোলে এগিয়ে যায় বাউজার শিষ্যরা। আর এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে মেসি বাহিনী।

এ জয়ের ফলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার বর্তমান অবস্থান পঞ্চম। ১২ ম্যাচ শেষে পাঁচ জয়, চার ড্র ও তিন হারে দুইবারের বিশ্বকাপ জয়ীদের সংগ্রহ বেড়ে দাঁড়ালো ১৯ পয়েন্ট।

এদিকে, একই সময়ের অপর হাইভোল্টেজ ম্যাচে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা উরুগুয়েকে ৩-১ গোলে হারিয়ে চারে উঠে এসেছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। লুইস সুয়ারেজের পাসে এডিসন কাভানির গোলে প্রথমে এগিয়ে থাকলেও হার নিয়ে মাঠ ছাড়ে উরুগুইয়ানরা। শেষদিকে, পেনাল্টি মিস করে ম্যাচে ফেরার সুযোগ হাতছাড়া করেন সুয়ারেজ। চিলির হয়ে জোড়া গোল করেন আলেক্সিস সানচেজ। অন্য গোলটি আসে এডগার্দো ভার্গাসের পা থেকে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT