শুক্রবার, ০৩ মে ২০২৪ ২০শে বৈশাখ ১৪৩১
Smoking
 
বড় ব্যবধানে জয়ের দ্বারপ্রান্তে শিনজো আবে
প্রকাশ: ১১:২৯ am ২৩-১০-২০১৭ হালনাগাদ: ১১:৩১ am ২৩-১০-২০১৭
 
 
 


জাপানের অন্তর্বর্তীকালীন নির্বাচনে বড় ব্যবধানে জয়ের দ্বারপ্রান্তে আছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবে।

নির্বাচন-পরবর্তী জরিপগুলোতে এমন আভাস পাওয়া গেছে।

ওই জরিপে দেখা যায়, রোববারের নির্বাচনে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬৫ আসনের মধ্যে ২৮০ থেকে ৩৩৬টি পেতে পারে আবের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট।

আলজাজিরার খবরে বলা হয়, আগামী বছর সাধারণ নির্বাচন হওয়ার কথা থাকলেও আবে গত সেপ্টেম্বরে আকস্মিক এ নির্বাচনের ঘোষণা দেন।

এর পর গত মাসেই জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনা হয়। এতে বেশ নড়বড়ে হয়ে পড়ে আবের অবস্থান।

তবে ভোটে আবের অবস্থান দেখে বোঝা যাচ্ছে, দুর্নীতির অভিযোগের পরও তাঁর প্রতিই আস্থা রেখেছে দেশটির মানুষ। ধারণা করা হচ্ছে, অন্তর্বর্তীকালীন এ নির্বাচনে দলটি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে।

জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ৪৬৫টির মধ্যে কমপক্ষে ৩১০টি আসন পেতে হবে। এমনটি হলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তিশালী পদক্ষেপ ও অর্থনীতি পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতির বাস্তবায়ন করতে পারবেন আবে। 

এদিকে, এবারের জয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপানে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আবে।

জরিপ বলছে, আবের জনপ্রিয়তার সামনে ধোপেই টিকতে পারবে না অন্য দলগুলো। রাজধানী টোকিওর গভর্নর ইয়োরিকু কোইকির নেতৃত্বাধীন পার্টি অব হোপ পেতে পারে সর্বোচ্চ ৫৯ আসন। আর এর থেকে কিছু বেশি আসন নিয়ে পার্লামেন্টে বিরোধী দল গঠন করতে পারে কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি।

জাপান পার্লামেন্টের শক্তিশালী নিম্নকক্ষের ৪৬৫টি আসনে লড়ছেন প্রায় এক হাজার প্রার্থী। গতকাল প্রচণ্ড বৃষ্টিপাতের মধ্যেই শুরু হয় ভোট গ্রহণ।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT