শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
জাপানে তাপদাহে নিহত ৩০
প্রকাশ: ১০:৩১ am ২২-০৭-২০১৮ হালনাগাদ: ০১:৫১ pm ২২-০৭-২০১৮
 
 
 


জাপানজুড়ে বিরাজ করছে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। তীব্র তাপদাহের ফলে দু’সপ্তাহে দেশটিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। তাপদাহজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন হাজারো নাগরিক। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কায় দেশজুড়ে সতর্কবার্তা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

স্থানীয় আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে রোববার (২২ জুলাই) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, এই সপ্তাহে জাপানের মধ্যাঞ্চলে তাপমাত্রা উঠে গেছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত, যা গত পাঁচ বছরে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা।

আর সাবেক রাজধানী কিয়োটো শহরে গত সাত দিনে টানা তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। একনাগাড়ে এমন তীব্র তাপমাত্রা এর আগে ১৯ শতকের শুরুর দিকে দেখা গিয়েছিল জাপানে।

গত সপ্তাহে আইচি প্রশাসনিক অঞ্চলে বাইরে ক্লাস গ্রহণকালে হিট স্ট্রোকে ছয় বছর বয়সী এক শিশু মারা যাওয়ার পর স্কুলগুলোকে এ বিষয়ে পর্যাপ্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে জাপানের শিক্ষা মন্ত্রণালয়।

পানিশূন্যতা রোধে জনগণকে পর্যাপ্ত পানি পানসহ সতর্ক চলাফেরার নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সংবাদমাধ্যম জানাচ্ছে, চলতি মাসের শুরুর দিকে ভারী বর্ষণের ফলে পশ্চিমাঞ্চলে যে বন্যা দেখা দিয়েছিল, সেখানকার তৎপরতাও ব্যাহত হচ্ছে এই অসহনীয় গরমের কারণে। শেষ খবর অনুযায়ী, ওই বন্যা এবং ভূমিধসে দুই শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT