শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
পেট্রোবাংলা ও বিপিসির ৩৩ হাজার কোটি টাকা বকেয়া -
প্রকাশ: ০৯:৩০ am ২৮-১২-২০১৬ হালনাগাদ: ১১:১৯ am ২৮-১২-২০১৬
 
 
 


পেট্রোবাংলার আওতাধীন চারটি গ্যাস বিতরণ কোম্পানির ও বিপিসির কাছে ভ্যাট ও সম্পূরক শুল্কবাবদ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা ৩৩ হাজার কোটি টাকা।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আয়কর বিভাগের ২০১৬-১৭ অর্থবছরের রাজস্ব সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল এবং নভেম্বর ২০১৬ মাস পর্যন্ত সময়ে রাজস্ব সংগ্রহ সংক্রান্ত অগ্রগতি ও পর্যালোচনাবিষয়ক মাসিক রাজস্ব সভায় এসব তথ্য উঠে আসে।

সভায় কর অনিয়মে জড়িত সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। বিশেষ করে পেট্রোবাংলা ও বিপিসি’র কাছে বকেয়া রাজস্ব আদায়ের ক্ষেত্রে গুরুত্বারোপ করা হয়।

সভায় বলা হয়, আন্তর্জাতিক তেল কোম্পানি (আইওসি) উৎপাদিত গ্যাস বিতরণের বিপরীতে পেট্রোবাংলার আওতাধীন চারটি গ্যাস বিতরণ কোম্পানির কাছে ভ্যাট ও সম্পূরক শুল্কবাবদ জাতীয় রাজস্ব বোর্ড ৩০ হাজার ৮৫৮ কোটি টাকা পাওনা হয়েছে।

চার গ্যাস বিতরণকারী প্রতিষ্ঠান হলো-  তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

চারটি প্রতিষ্ঠানের কাছে সুদ ছাড়া ২০০৯ সালে জুলাই থেকে  মার্চ, ২০১৪ পর্যন্ত ১৩ হাজার ৩৬ কোটি ৪৯ লাখ টাকা,  এপ্রিল ২০০৯ থেকে ডিসেম্বর ২০১৪ ও জানুয়ারি ২০১৫ পর্যন্ত ২ হাজার ৬৬৩ কোটি ৪ লাখ টাকাসহ সর্বমোট রাজস্ব ১৫ হাজার ৬৯৯ কোটি ৫৩ লাখ টাকা। যা সুদসহ ২২ হাজার ৩৫৮ কোটি টাকা।

এছাড়া ফেব্রুয়ারি ২০১৫ থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত চারটি কোম্পানির কাছে সুদ ছাড়া ৮ হাজার ৫০০ কোটি টাকা এবং জুলাই ২০০৯ থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত সর্বমোট বকেয়া পাওনা ৩০ হাজার ৮৫৮ কোটি টাকা।

২০১৫ সালের ২০ মে থেকে ২০১৬ সালের ১৪ ডিসেম্বর পর্যন্ত পেট্রোবাংলাকে বকেয়া পরিশোধে সাতটি দাবিনামা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)।

রাজস্ব সভায় কর বিভাগের আওতাধীন সার্কেলভিত্তিক ৫০ জন করদাতার বিগত তিন বছরের কর প্রদানের প্রবৃদ্ধি পর্যালোচনা করা হয়। পাশাপাশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) ও মিউনিসিপাল ডিজিটাল সেন্টার (এমডিসি)-এর উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের হালনাগাদ তথ্যাদি পর্যালোচনা করা হয়।

মাসিক রাজস্ব সম্মেলনে এনবিআরের আয়কর বিভাগের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ মাঠ পর্যায়ের আয়কর বিভাগের সংশ্লিষ্ট কমিশনাররা উপস্থিত ছিলেন। 

 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT