শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
ঢাকা দক্ষিণ সিটির সাড়ে ৩ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা
প্রকাশ: ০৬:৪৪ pm ২৪-০৭-২০১৭ হালনাগাদ: ০৬:৫৩ pm ২৪-০৭-২০১৭
 
 
 


সোমবার নগর ভবন মিলনায়তনে এ বাজেট ঘোষণা করে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

গত ২০১ ৬-২০১৭ অর্থবছরে ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার বাজেট দিয়েছিল ডিএসসিসি। এর মধ্যে ১ হাজার ৭৮৮ কোটি ৭৭ লাখ টাকার বাজেট বাস্তবায়ন হয়, যা শতকরা হিসেবে প্রায় ৫৬ ভাগ।

অর্থসঙ্কট থাকায় গত অর্থবছরের বাজেট পুরোটা বাস্তবায়ন করা যায়নি দাবি করে মেয়র বলেন, “হোল্ডিং ট্যাক্স নিয়ে উচ্চ আদালতে মামলা থাকায় রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। গত অর্থবছরে আমাদের রাজস্ব আয়ের বড় একটা গ্যাপ রয়েছে।

“আমাদের দুটি অঞ্চল থেকে রাজস্ব আদায়ের লক্ষ্য ঠিক করেছিলাম প্রায় ৫০০ কোটি টাকা। এক আইনজীবীর করা রিট মামলার কারণে আদালত কর আদায়ে স্থগিতাদেশ দেয়। এ কারণে আমরা কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করতে পারিনি।”

এবারের বাজেট পুরোটা বাস্তবায়ন করা সম্ভব হবে বলে আশাবাদী সাঈদ খোকন।

“এ সপ্তাহে রিট আবেদনটি নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। আদালত যদি স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়, তাহলে আমরা আমাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারর। বর্তমান অর্থবছরের গচ্ছিত বাজেট উল্লেখযোগ্য বাস্তবায়ন করতে পারব।”

এবারের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা গত বছরের চেয়ে ৩২৬ কোটি ৪৯ লাখ টাকা কমিয়ে ধরা হয়েছে ১ হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা। গত অর্থবছরে যা ছিল ১ হাজার ৩৯১ কোটি ২৭ লাখ টাকা। রাজস্ব আদায় ছিল লক্ষ্যের অর্ধেকেরও কম, ৫১৮ কোটি ৬৩ লাখ টাকা।

বাজেটে সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে ১ হাজার ৯৩৮ কোটি ৫৯ লাখ টাকা, সরকারি বিশেষ মঞ্জুরি ১৫০ কোটি, সরকারি থোক বরাদ্দ ৪০ কোটি এবং ৭ কোটি ৮৬ লাখ টাকা অন্যান্য আয় ধরা হয়েছে।

এবারের বাজেটে মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৬৮ কোটি ৪১ লাখ টাকা। রাজস্ব ব্যয় ৬০৯ কোটি ৮২ লাখ টাকা ধরা হয়েছে।

ছবি-শামীম আহমেদ
ছবি-শামীম আহমেদ

এবারের বাজেটে বেতন, পারিশ্রমিক ও ভাতা হিসেবে ২৫০ কোটি টাকা বরাদ্দ রেখেছে দক্ষিণ সিটি করপোরেশন। এ অর্থ গত অর্থবছরের চেয়ে ৮ কোটি টাকা বেশি।

মশা নিধনে ব্যয় গত বছরের চেয়ে বাড়ানো হয়েছে। গত বছর বাজেটে ১৭ কোটি ১৮ লাখ টাকা মশা নিধনে রাখা হলেও এবার তা ২৫ কোটিপ ৬০ লাখ টাকা।

দক্ষিণ সিটি করপোরেশন এলাকার সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন খাতে সবচেয়ে বেশি ১ হাজার ১৩০ কোটি ৫১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে বাজেটে।

এছাড়া অন্যান্য খাতের মধ্যে ভৌত অবকাঠামো নির্মাণে ৩৭৮ কোটি ৮০ লাখ, পরিবেশ উন্নয়নে ১৯২ কোটি ৫৬ লাখ, ভূমি উন্নয়ন ও অধিগ্রহনের জন্য ৫১৮ কোটি ৯২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট ঘোষণার অনুষ্ঠানে দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর, বিভিন্ন বিভাগীয় প্রধানসহ করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT