শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
চুমু থেকে সংক্রমণ হয়ে মারা গেল ১৮ দিনের শিশু মারিয়ানা
প্রকাশ: ০৪:৪০ pm ১৯-০৭-২০১৭ হালনাগাদ: ০৪:৪৫ pm ১৯-০৭-২০১৭
 
 
 


ভালোবেসে স্বজনরা যে চুমু শিশুর কপালে দিয়েছিল, সেই ভালোবাসাই বাঁচতে দিলো না শিশুটিকে। চুমু থেকে সংক্রমণ হয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মারা গেল ১৮ দিনের শিশু মারিয়ানা। মারিয়ানার মা নিকোল সিফরিট ফেসবুক পোস্টের মাধ্যমে তার সন্তান মারা যাওয়ার খবর নিশ্চিত করেন। তিনি জানান, কোনও স্বজনের দেহে থাকা ভাইরাস চুমুর মাধ্যমে ছোট্ট মারিয়ানার শরীরের প্রবেশ করেছিল।

এইচএসভি-১ নামের একটি ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছিল মারিয়ানা। কারও চুমু থেকেই ভাইরাসটি বাসা বেঁধেছিল ছোট্ট শরীরে। দ্রুতই তা ছড়িয়ে পড়ে। জন্মের কয়েক দিন পর থেকেই তাই মারাত্মক সর্দি বসে গিয়েছিল মারিয়ানার। সেখান থেকে ভাইরাস আক্রমণ করে মস্তিষ্কের কোষে। এরপর মেরুদণ্ড হয়ে ছড়িয়ে পড়ে সমস্ত দেহে। শেষের কয়েকটা দিন ইউনিভার্সিটি অব আইওয়া চিল্ড্রেন’স হাসপাতালে চিকিৎসাধীন ছিল সে। মাত্র ১৮ দিন বয়সে মঙ্গলবার সকালে মৃত্যু হয় মারিয়ানার।

ক্যালিফোর্নিয়ার শিশু বিশেষজ্ঞ তানিয়া অল্টম্যান মারিয়ানার মৃত্যু নিয়ে জানান, কারও শরীরে এই ভাইরাস থাকলে চুমু থেকে তা ছড়ানো খুবই স্বাভাবিক ব্যাপার। বিশেষত প্রথম দু’মাস বাচ্চাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার প্রবণতাও বেশি থাকে। মারিয়ানার ক্ষেত্রেও তেমনটাই হয়েছিল। তবে মারিয়ার মা-বাবা নিকোল ও শেনের শরীরে এই ভাইরাস ছিল না বলে জানা গিয়েছে। কী ভাবে, কার কাছ থেকে ওই ভয়ঙ্কর ভাইরাস মারিয়ানার দেহে এল তা অবশ্য এখনও জানা যায়নি।

শিশুদের এমনিতেই চুমু দিতে নিষেধ করেন চিকিৎসকরা। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডাক্তার আফরোজা বেগম বলেন,বাচ্চাদের একদমই চুমু দেওয়া উচিত নয়। এতে বড় ধরনের ভাইরাসের আক্রমণের সম্ভাবনা ছাড়াও নানা ধরনের ব্যাকটেরিয়া শিশুর শরীরে প্রবেশ করতে পারে। চুমু থেকে এইচআইভিও সংক্রমণও হতে পারে।

তিনি আরও বলেন, নিউমোনিয়ার, সর্দি কাশির মতো রোগের জীবানু চুমু থেকে সংক্রমণের ব্যাপক সম্ভাবনা থাকে।

তাই শিশুদের আদর করুন, কিন্তু চুমু দিয়ে নয়। সব ধরনের জীবানু থেকে নিরাপদ থাকুক শিশুরা।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT