শুক্রবার, ০৩ মে ২০২৪ ২০শে বৈশাখ ১৪৩১
Smoking
 
কাতালোনিয়াকে কেন্দ্রের অধীনে নেওয়ার পরিকল্পনা স্পেনের
প্রকাশ: ০৮:০০ am ২২-১০-২০১৭ হালনাগাদ: ০৯:৩৬ am ২২-১০-২০১৭
 
 
 


কাতালোনিয়া প্রদেশের নেতাদের সরিয়ে দিয়ে অঞ্চলটি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়। আজ শনিবার মন্ত্রিসভার জরুরি সভা শেষে তিনি এ কথা বলেন। বার্তা সংস্থা বিবিসি এই খবর জানিয়েছে।

মারিয়ানো রাহয় বলেন, কাতালোনিয়ায় সংসদ ভেঙে দেওয়ার ব্যাপারে নির্বাচন করার পরিকল্পনা করা হচ্ছে। এজন্য কয়েকদিনের মধ্যে স্পেনের পার্লামেন্ট থেকে অনুমোদন নিতে হবে। স্বাধীনতা চেয়ে কাতালোনিয়ায় গণভোট আয়োজনের সপ্তাহ তিনেকের মধ্যেই এমন সিদ্ধান্ত নিল স্পেন সরকার।

কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পজদেমনকে স্বাধীনতার দাবি থেকে সরে আসার নির্দেশনা দিয়েছিল স্পেনের কেন্দ্রীয় সরকার। তবে সে প্রস্তাবে সাড়া দেননি কাতালান নেতা।

স্পেনের প্রধানমন্ত্রী জানান, কাতালোনিয়া সরকারের পদক্ষেপ আইনের সঙ্গে সাংঘর্ষিক। এ জন্য কাতালোনিয়াকে সরাসরি শাসন করা ছাড়া আর কোনো বিকল্প নেই।

এর আগে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়কে দেওয়া এক চিঠিতে স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন বলেন, স্পেন আলোচনার দ্বার বন্ধ করে ১৫৫ অনুচ্ছেদ কাজে লাগালে স্বাধীনতার ঘোষণা দেওয়া হবে।

স্পেনের সংবিধানে ১৫৫ অনুচ্ছেদকে ‘নিউক্লিয়ার অপশন’ (পার্লামেন্টের বিশেষ একটি প্রক্রিয়া) বলা হয়েছে। ১৯৭৮ সালে সংবিধান গৃহীত হওয়ার পর থেকে দেশটিতেই এই অনুচ্ছেদ ব্যবহার করা হয়নি।

কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে ১ অক্টোবরের গণভোট আটকে দেয় স্পেনের জাতীয় পুলিশ। এর পর থেকে স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাতালান নেতাদের দ্বন্দ্ব চরম পর্যায়ে পৌঁছায়।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT