সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ ১৪৩১
Smoking
 
কমিউনিটি রেডিও "রেড়িও বিক্রমপুর" ৯৯.২ এফ.এম ৬ষ্ঠ বর্ষে পর্দাপন
প্রকাশ: ০৪:৫৩ pm ৩০-০৪-২০১৭ হালনাগাদ: ০৫:০৯ pm ৩০-০৪-২০১৭
 
 
 


ইলেকট্রনিক মিডিয়ার মধ্যে সবচেয়ে পুরোনো ও জনপ্রিয় মাধ্যম হলো রেডিও। আর এই রেডিওর একটি শাখা কমিউনিটি রেডিও। কমিউনিটি হচ্ছে একটি নির্দিষ্ট জনগোষ্ঠী, যার অন্তর্ভুক্ত ব্যক্তিবর্গ সমধর্মী কিছু লোকজ, আর্থসামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্যের অধিকারী। আর কমিউনিটি রেডিও এসব জনগোষ্ঠীকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিটি জেলায় কমিউনিটি রেডিও স্থাপন করা বাঞ্ছনীয়।

অবশ্য বর্তমান সরকার এ বিষয়ে ২০০৮ সালে একটি আইন প্রণয়ন করেছে। তার ধারাবাহিকতায় দেশের বিভিন্ন স্থানে ২৪টি কমিউনিটি রেডিও গড়ে উঠেছে। তবে এই রেডিও দেশের উল্লেখযোগ্য স্থানে গড়ে উঠলেও দেশের প্রান্তীয় অঞ্চলে এখনো পৌঁছাতে পারেনি। তাই দেশের প্রতিটি জেলায় একটি করে কমিউনিটি রেডিও গড়ে তোলা এখন সময়ের দাবি । এই ২৪টি কমিউনিটি রেড়িওর মধ্যে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম অন্যতম। ২০১২ সালে ১লা মে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম শুভ সূচনা হয়।

এই ১লা মে তে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম এর ৫ম বর্ষ শেষ করে ৬ষ্ঠ বর্ষে পর্দাপন করতে যাচ্ছে। এই উপলক্ষ্যে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম ১লা মে ২০১৭ খ্রিঃ জেলা মুন্সিগঞ্জ শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা অনুষ্ঠান ও বর্নাট্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম  এলাকাবাসীর অংশগ্রহণ ও তাদের জীবন কেন্দ্রিক সমস্যা ও সম্ভাবনা, চাওয়া পাওয়া ইত্যাদির উপর এর অনুষ্ঠান নির্মানে এতে গুরুত্ব দেয়া হয়। সংবাদ, তথ্য বিনোদন, নাটক, জীবন্তিকা, সাংস্কৃতিক অনুষ্ঠান আলোচনা অর্থাৎ স্থানীয় সর্ববিষয়ে প্রচার প্রক্রিয়ায এলাকাবাসী সরাসরি অংশগ্রহনণ করে থাকে। স্থানীয় যে কোনো গুরুত্ত্বপুর্ণ তথ্য সংবাদ এ কেন্দ্র থেকে স্থানীয় জনগণ পেয়ে থাকে। যা কখনো জাতীয় সম্প্রচার কেন্দ্র থেকে প্রচারিত হয় না।

আগামীতে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম স্থানীয় সংস্কৃতি ও জীবনধারার বিকাশে হয়ে উঠুক আরোও শক্তিশালী মাধ্যম, এমনটাই আমরা প্রত্যাশা করি।

আম্বালা নিউজ পরিবারের পক্ষথেকে রেড়িও বিক্রমপুর ৯৯.২ এফ.এম কে ৬ষ্ঠ বর্ষে পর্দাপনে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT