সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ ১৪৩১
Smoking
 
হুমায়ন আহমেদ নেই,কেমন আছে বাংলা সাহিত্য???
প্রকাশ: ০৯:৩২ am ০৫-০৯-২০১৮ হালনাগাদ: ১১:৩৬ am ০৫-০৯-২০১৮
 
 
 


আল মাহমুদ আমি অনেকদিন ধরে অসুস্থ। এখন বাইরে কে কি করছে, কেমন বই পড়ছে সে সম্পর্কে আমার ধারণা নেই। আমি আগে হুমায়ূন আহমেদের বই পড়েছি এবং তাদের পাঠকদের দেখেছি। তিনি জনপ্রিয় লেখক ছিলেন এতে সন্দেহ নেই। তবে একজন লেখক বাংলা সাহিত্যে নেই, তাতে বাংলা সাহিত্য বসে থাকবে না। কোনো ভাষার সাহিত্যই কোনো লেখকের মৃত্যুর পর বসে থাকে না। ভাষার নিয়মই হলো পরিবর্তন। আমি মনে করি হুমায়ূন আহমেদের আগে বাংলা সাহিত্য তার যেমন নিজস্ব গতিতে ছিলো এখন তেমনই আছে। লেখকরা শুধু পারেন প্রবাহের মধ্যে ঢুকতে। তবে এটাও সত্য যে, বিভিন্ন সময়ে রবীন্দ্রনাথের মতো মহান লেখকেরা আসেন যারা সাহিত্যের প্রবাহের মধ্যে ঢুকে তাকে আন্দোলিত করার ক্ষমতা রাখেন।

 

কবি ও কথাশিল্পী

 

হাসান আজিজুল হক : হুমায়ূন আহমেদের কথা বলতে গেলে প্রথমে যে কথাটি বলতে হবে সেটি হলো, সাম্প্রতিক সময়ে তিনি জনপ্রিয়; জনপ্রিয়তম লেখক। এর আগে শরৎচন্দ্র ছিলেন যেমন। তবে আমি মনে করি শরৎচন্দ্র আরও বেশি জনপ্রিয় ছিলেন এবং আছেন। এতো জনপ্রিয় হলে কী হবে, শরৎচন্দ্রের সবকয়টি বইয়ের নাম কিন্তু পাঠকের মনে নেই। বলতে গেলে ‘গৃহদাহ’, ‘পথের দাবী’ ‘দেবদাস’সহ মাত্র কয়েকটি উপন্যাস পাঠকের মুখে মুখে। আমার লক্ষ্য তুলনা করা নয়, আমি বলতে চাই যার স্থান যেখানে তিনি সেখানেই থাকবেন এবং সেটা নির্ধারিত হবে তার কাজের মাধ্যমে। আমাদের সামনে অনেক লেখক উদাহরণ হিসেবে আছেন যারা তাদের সময়ে জনপ্রিয়তা না পেয়েও টেক্সটের কারণে পরবর্তীতে টিকে গেছেন। আবার অনেক লেখক আছেন যারা একসময় জনপ্রিয় ছিলেন কিন্তু তাদেরকে এখন সেভাবে পড়া হয় না। একসময় জনপ্রিয়তার স্রোতে লেখক ভেসে গেলেও সময়ের স্রোতে অনেকেই টিকতে পারেন না। সুতরাং কোন লেখকের প্রভাব কেমন সেটা তার টেক্সটের মাধ্যমেই নির্ধারিত হবে এবং সময় তা বলে দেবে। হুমায়ূন আহমেদ চলে যাওয়ার পর তার জনপ্রিয়তার সেই ক্রমবর্ধমান অবস্থা এখন আর লক্ষ্য করি না। তারপরও আমার মনে হয় তার কিছু লেখা আগামীতে পাঠক পড়বে। বিশেষ করে তার প্রথম দুটি উপন্যাস।

সাহিত্যিক হুমায়ূনের চলে যাওয়া বাংলা সাহিত্যকে কতটুকু প্রভাবিত করেছে সেটা সময় বলতে পারবে, তবে ব্যক্তি হুমায়ূন চলে যাওয়াতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা অবশ্যই পূরণ হবার নয়।

কথাশিল্পী

 

সেলিনা হোসেন : হুমায়ূন আহমেদ যখন নেই, সেই অবস্থায় বাংলা সাহিত্য কেমন আছে সেই প্রশ্ন করাটা কতটুকু যৌক্তিক সেটা আমার প্রশ্ন। কারণ সৈয়দ শামসুল হক যিনি সেই পঞ্চাশের দশক থেকে আমাদের সাহিত্যকে সমৃদ্ধ করে আসছেন তিনিও এখন নেই। সৈয়দ ওয়ালিউল্লাহ কিংবা আখতারুজ্জামান ইলিয়াস এখন নেই। একজন নেই সেই একজনের প্রভাব পুরো সাহিত্যের উপরে পড়ে কিনা সেই প্রশ্ন থেকেই যায়। এটা ঠিক যে হুমায়ূন আহমেদ জনপ্রিয় লেখক ছিলেন। তিনি অনেক পাঠক তৈরি করেছেন ঠিকই কিন্তু ফেসবুকের যুগে, মোবাইল ফোনের যুগে সেই পাঠক বইয়ের সাথে এখন কতটুকু আছে সেটাও ভাববার বিষয়।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT