শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
এবার উবারের বিরুদ্ধে অভিযোগ ঝড় অভিনেত্রী টয়ার
প্রকাশ: ১০:২৩ am ২২-০৬-২০১৭ হালনাগাদ: ১১:২৮ am ২২-০৬-২০১৭
 
 
 


ট্রান্সপোর্ট সার্ভিস উবার। এর উপরে দেশের মানুষের যতটা আশা ভরসা ছিল, কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা সেই আশার গুড়ে বালি ঢেলে দিয়েছে। সম্প্রতি উবার সার্ভিসের বিড়ম্বনার শিকার হয়ে প্রায় ১৭ ঘণ্টা আগে ফেসবুক লাইভে এসেছিলেন মডেল ও অভিনেত্রী মুমতাহিনা চৌধুরী টয়া। উক্ত লাইভে টয়া উবারের প্রতি অভিযোগের আঙুল তোলেন। এছাড়াও এই অভিনেত্রী ইতোপূর্বে থাইল্যান্ডে কীভাবে উবার বিড়ম্বনায় পতিত হয়েছিলেন, সেই তথ্যও তুলে ধরছেন এই ভিডিওতে। ভিডিওটি দেখুন এখানে:

টয়া বসবাস করেন রাজধানীর আগারগাঁও এ। আর তার বোন থাকেন শ্যামলীতে। আগারগাঁও থেকে শ্যামলীর দূরত্ব বেশি নয়। উবার ব্যবহার করলে ভাড়া খুব বেশি হলে ২০০ টাকা আসে। টয়া প্রায়শই বোনের বাসায় যাওয়ার জন্য উবার ব্যবহার করেন। ১৫০ থেকে ২০০ টাকা ভাড়া আসে এই দূরত্বে। গতকাল টয়ার বোন আগারগাঁও থেকে শ্যামলী পর্যন্ত ঐ একই দূরত্বের সার্ভিস গ্রহণ করেন কিন্তু উবারের টেকনিক্যাল সমস্যার কারণে ভাড়া আসে ৬২০ টাকা! এমতাবস্থায় টয়ার বোন উবারের কর্তৃপক্ষের কাছে ফোন করলে- কোনো সমাধানতো পানইনি, উল্টো বাজে ব্যবহার করা হয়েছে উবারের পক্ষ থেকে। এছাড়াও টয়া জানান- থাইল্যান্ডেও উবার সার্ভিস খুব একটা ভালো নয়। সেখানকার ড্রাইভাররা ভালোভাবে ইংরেজি বোঝেন না, যার ফলে- কোথায় থেকে কোথায় যাওয়া হবে সেটা বোঝান মুশকিল হয়ে পড়ে গ্রাহকের পক্ষে। টয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিযোগ- বাংলাদেশের উবার ড্রাইভারদের কারণে গ্রাহকদের বেশিরভাগ সময় রাইড ক্যান্সেল করতে হয়। একাধিকবার রাইড ক্যান্সেল করলে উবার থেকে গ্রাহককে ব্লক করে দেওয়া হয়। টয়া এ যাবত দুবার ব্লক হয়েছেন।

এছাড়াও উবারের বিরুদ্ধে বিশ্বব্যাপি রয়েছে অনেক অভিযোগ। চলতি বছর ফেব্রুয়ারি মাসে উবারের ট্রাভেল হিস্টরির মাধ্যমে স্ত্রীর কাছে পরকীয়া ফাঁস হওয়ায় সংস্থাটির বিরুদ্ধে মামলা করেছিল ফ্রান্সের এক ব্যবসায়ী। গেল মার্চ মাসে উবার-এর বিরুদ্ধে মেধাস্বত্ত্ব সম্পদ চুরির মামলায় একটি পেটেন্ট অভিযোগ যোগ করেছিল গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো। চলতি মাসের ১৭ তারিখে ভারতে ধর্ষণের শিকার হওয়া নারীর মেডিকেল রেকর্ড সংগ্রহ করতে গিয়ে তার গোপনীয়তার অধিকার লঙ্ঘন করেছে উবার- এই মর্মে একটি অভিযোগ আনা হয়। ৭ ই জুন প্রকাশিত একটি সংবাদের মাধ্যমে জানা যায়- যৌন হয়রানির দায়ে ২০ কর্মীকে বরখাস্ত করে উবার। এছাড়াও বাংলাদেশেও রয়েছে উবার কেলেঙ্কারি।  এর আগে মডেল ও অভিনেত্রী মুমতাহিনা চৌধুরী টয়া’র পূর্বেও উবারের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন বাংলাদেশের একজন তরুণী। 

যৌন হয়রানির অভিযোগ এবং বৈষম্য নিয়ে নানা ঝামেলার মধ্যে দিয়ে যাচ্ছে উবার প্রতিষ্ঠানটি। ফেব্রুয়ারি মাসে উবারের প্রধান ট্রাভিস কালানিকের উবার চালককে তিরস্কারের ভিডিও প্রকাশ হলে বিতর্কের সৃষ্টি হয়। সব মিলিয়ে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান এবং বিশ্বের সবচেয়ে দামি স্টার্টআপ প্রতিষ্ঠান উবারে দিন খুব একটা ভালো যাচ্ছে না। সম্প্রতি এর প্রধান নির্বাহী ‘ট্রাভিস কালানিক’ পদত্যাগ করেছেন।

 

(ছবিঃ সংগ্রহীত)

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT