শুক্রবার, ১০ মে ২০২৪ ২৭শে বৈশাখ ১৪৩১
Smoking
 
ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর ২৩ স্থানে বসছে কোরবানির পশুর হাট
প্রকাশ: ০৩:৫৭ pm ২৮-০৮-২০১৭ হালনাগাদ: ০৪:০৬ pm ২৮-০৮-২০১৭
 
 
 


ঈদুল আজহাকে সামনে রেখে রাজধানীর পশুর হাটগুলোতেও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে সিটি করপোরেশনের নির্দেশ অনুযায়ী ঈদের তিন-চার দিন আগে থেকে হাট বসানোর নিয়ম থাকলেও এরইমধ্যে বেশকিছু হাটে কোরবানির পশু নিয়ে এসেছেন ব্যাপারীরা। ক্রেতাদের আকৃষ্ট করতে হাটগুলোর প্রচার-প্রচারণাও চলছে পুরোদমে।

রোববার সরেজমিনে রাজধানীর কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে, হাটে ঢোকার জন্য করা হয়েছে গেট। পশু বেঁধে রাখতে মাটিতে পোঁতা হয়েছে সারি সারি বাঁশের খুঁটি। ব্যাপারীদের বিশ্রামের জন্য তৈরি করা হয়েছে আলাদা জায়গা।

ছবিঃ শামীম আহম্মেদ
কোরবানির ঈদ উপলক্ষে গাবতলী হাটের পরিধি আরো বাড়ানো হচ্ছে। মহানগরীর হাটগুলোতে এবার ২০ থেকে ২২ লাখ গবাদি পশু আসতে পারে বলে মনে করছেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, বন্যা উপেক্ষা করে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রচুর গবাদি পশু ইতোমধ্যে গাবতলী হাটে আসতে শুরু করেছে। ঈদুল আজহার দিন যতই ঘনিয়ে আসবে হাটে পশু সরবরাহ তত বাড়বে।

ভারত, ভুটান, নেপাল ও মিয়ানমার থেকে কোরবানির পশু আসবে বলে জানিয়েছেন গাবতলী হাটের ব্যাপারীরা। গাবতলী গরুর হাটের ইজারাদার লুৎফর রহমান বলেন, এবার আগেভাগেই দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা কোরবানির পশু আনতে শুরু করেছেন। তবে এখনো সেভাবে বিক্রি শুরু হয়নি। স্বাভাবিকভাবে গাবতলীর হাটে যেভাবে গরু বেচাকেনা হয় সেভাবেই হচ্ছে। এর মধ্যে কেউ কেউ কোরবানি হিসেবে কেনাকাটা করছেন।

তবে রাজধানীর হাজারীবাগে কোরবানির হাট ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র। নিয়ম ভেঙে নির্ধারিত জায়গা ছাড়িয়ে রাস্তা দখল করে বসানো হয়েছে হাট। লেদার টেকনোলজি কলেজের পাশের রাস্তা (বটতলা) দখল করে প্রায় এক কিলোমিটারেরও বেশি রাস্তা জুড়ে রয়েছে এ হাট। হাজারীবাগ বাজার, ৫ নং বিডিয়ার গেট, প্রধান সড়কে পশুর হাট বসানো হয়েছে।

হাটের দায়িত্বে থাকা ইজারাদারের সহযোগী এস এম সানোয়ার হোসেন বলেন, আমাদের এই রাস্তাতেই হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। লেদার কলেজের পাশের রাস্তা ধরেই হাট শুরু।

ছবিঃ শামীম আহম্মেদ
আফতাবনগর পশুর হাট ঘুরে দেখা গেছে, সড়কের দুই পাশের ফাঁকা প্লটগুলোতে ইজারাদারের পক্ষ থেকে পশু বিক্রির উপযোগী করে সারি সারি বাঁশের খুঁটি বসানো হচ্ছে। ইতোমধ্যেই কিছু গরু নিয়ে চলে এসেছেন ব্যাপারীরা। গরু রাখা এবং ক্রেতাদের আসার পথও তৈরি করা হয়েছে। ক্রেতা না থাকায় অলস সময় কাটাচ্ছেন গরু ব্যবসায়ী ও তাদের সহযোগীরা।

এদিকে ক্রেতারা যেন হাটে এসে নির্বিঘ্নে পছন্দমতো পশু কিনতে পারেন, সেজন্য রাজধানীর সকল হাটে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। র‌্যাব-পুলিশ ও গোয়েন্দা পুলিশের একাধিক টিম সক্রিয় রয়েছে। পশু কেনাবেচার সময় যাতে টাকা পরিবহন ও জাল টাকা নিয়ে কোনো সমস্যায় পড়তে না হয় সেজন্যও কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ছবিঃ শামীম আহম্মেদ
এবার ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর ২৩ স্থানে বসছে কোরবানির পশুর হাট। এর মধ্যে রয়েছে ২২টি অস্থায়ী ও একটি স্থায়ী হাট। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৩টি হাট বসবে। একমাত্র স্থায়ী হাট গাবতলী।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার যেসব স্থানে এবার অস্থায়ী পশুর হাট বসবে তা হলো- মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর-খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা।

ছবিঃ শামীম আহম্মেদ
এছাড়া ঢাকা উত্তর সিটি করপোশেন এলাকায় অস্থায়ী পশুর হাটগুলোর মধ্যে রয়েছে- কুড়িল ৩০০ ফুট সড়কসংলগ্ন এলাকা, বসিলা এলাকা, মিরপুর ডিওএইচএস, উত্তরার ১৫ নম্বর সেক্টর, খিলক্ষেত বনরূপা এলাকা, আশিয়ান সিটি, ভাটারার সাঈদনগর, আফতাবনগর ও মিরপুরের ৬ নম্বর সেকশন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT