শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
কৃষির তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করা দরকার : কৃষিমন্ত্রী
প্রকাশ: ০৫:১৯ pm ১৮-১২-২০১৬ হালনাগাদ: ০৫:২০ pm ১৮-১২-২০১৬
 
 
 


বিভিন্ন প্রতিষ্ঠানের কৃষিসংক্রান্ত তথ্যে ভিন্নতা থাকলে তা কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সমন্বয় করা দরকার বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সচিবালয়ে রবিবার ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) চেঞ্জিং সিনারিও অব বাংলাদেশ এগ্রিকালচার শীর্ষক সভায় কৃষিমন্ত্রী এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে চেঞ্জিং সিনারিও অব বাংলাদেশ এগ্রিকালচার এর ওপর প্রেজেন্টেশন দেন ইফপ্রির বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আখতার আহমেদ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য ব্যবহার করে এ প্রেজেন্টেশনটি দেওয়া হয়। মতিয়া চৌধুরী বলেন, সব অ্যানালাইসিসের সঙ্গে আমরা একমত হব না, আবার সব অ্যানালাইসিস বাদ দিয়ে দিব তাও না। কিছু দ্বিমত থাকবে।

 

তিনি বলেন, যদি দুই ধরনের তথ্য আসে, বিবিএস একটা বলল আবার মাঠের রিয়েলিটি এক ধরনের সেখানে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে অন্তত সমন্বয় বিধান করা দরকার। কৃষি মন্ত্রণালয়েরও একটা স্টাডি আছে, সেটা কৃষি মন্ত্রণালয়ের কাছ থেকে নেওয়া উচিত। বাংলাদেশ সার্বিকভাবে এগোচ্ছে কৃষিও এগোচ্ছে, যতই আমরা বলি...খালি পেটে কিন্তু কিছুই হয় না। কোনো কিছু আগায় না, কোনো সভ্যতা আগায় না, কোনো বিজ্ঞান আগায় না। কৃষি মন্ত্রণালয় আজকে সবার মুখে অন্ন যোগাবার যে দ্বায়িত্ব নিয়েছে, অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও যে কাজটি করছে তার স্বীকৃতি যে আছে তা ইফপ্রির এতটা সময় ব্যয় করা ও এত এত উচ্চপর্যায়ের লোক থাকার ফলে এটা প্রমাণিত বলেন মতিয়া। আমি মনে করি আগামীতে আমাদের এ ধরনের যোগাযোগ এবং মতবিনিময় হবে, আমরা একে অপরের তথ্যে উপকৃত হব।

ইফপ্রি প্রয়োগ করে না সে তথ্য সংগ্রহ করে- মন্তব্য করে মন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয় তথ্য সংগ্রহও করে প্রয়োগও করে। এখানেই ইফপ্রির সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের কাজের ফারাক। তিনি আর বলেন, আমরা প্রয়োগে যদি সফল না হতাম তাহলে যেখানে সাড়ে সাত কোটি লোকের দেশে খাবার হতো না, আজকে ১৬ কোটি লোকের দেশে তিনবেলা খাবার। আজ আমরা বলতে পারি বাইরে রপ্তানি করছি। সেটা সবজি করি, আলু করি, চাল কিছু পরিমাণে হলেও করি, আর পাট দিন ফেরত পাচ্ছে বলে আমরা আশা রাখি। এবার আমাদের যে আউশের প্রোগ্রাম ছিল তার সঙ্গে পাট প্রোগ্রাম কম্পিটিশন বা ক্লাস দুটোর একটি হয়েছে। তবু পাটও হইছে, আউশও হইছে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT