শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
কালবৈশাখীর হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে শতাধিক কৃষকের স্বপ্ন লণ্ডভণ্ড
প্রকাশ: ০১:২৪ pm ০২-০৪-২০১৮ হালনাগাদ: ০১:২৬ pm ০২-০৪-২০১৮
 
 
 


কালবৈশাখীর হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে নওগাঁর মহাদেবপুরের কয়েকটি গ্রামের শতাধিক কৃষকের স্বপ্ন লণ্ডভণ্ড হয়ে গেছে। বিভিন্ন সংস্থা থেকে চড়া সুদে ঋণ নিয়ে চলতি মৌসুমে বেগুন, ভুট্টা, ঢেঁড়স ও পিয়াজসহ বিভিন্ন ফসল চাষ করেছিলেন তারা।

কিন্তু রোববার রাতে ঝড় ও শিলাবৃষ্টিতে এসব ফসলের ব্যাপক ক্ষতি হয়। তলিয়ে যায় ফসলের ক্ষেত। জেলা কৃষি বিভাগ বলছে, গত দু'দিনের ঝড় ও শিলাবৃষ্টিতে ৫০ হেক্টর জমির ফসলহানি হয়েছে।

রোববার রাতে প্রচণ্ড শিলা বৃষ্টি ও ঝড়ে বেগুন, সরিষা,ভুট্টা, ঢেঁড়স ক্ষেতে পানি জমে নষ্ট হয়ে গেছে । কৃষকরা মাঠে জমে থাকা পানি সরিয়ে ফসল রক্ষায় শেষ চেষ্টা চালাচ্ছেন ।  

আপদকালীন এ দুর্যোগে সরকারি সহায়তা চেয়েছেন কৃষকেরা।
 গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত কয়েক দফায় ঝড় ও শিলা বৃষ্টি বয়ে যায় নওগাঁ সদর, মহাদেবপুর, মান্দা ও সাপাহার উপজেলার উপর দিয়ে। জেলা কৃষি কর্মকর্তা বলছেন, আকস্মিক এ দুর্যোগে ৫০ হেক্টর জমির ফসলহানি হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক শ্রী মনোজিত কুমার মল্লিক বলেন, 'ধানের কোন ক্ষতি হবে না। কিন্তু ভুট্টার পাতা কিছু ছিড়ে গেছে। আমাদের সতর্ক থাকতে হবে গম যেন একটু তাড়াতাড়ি ওঠানো যায়।'

জেলায় এবার ৬ হাজার ২শ ২০ হেক্টর জমিতে ভুট্টা, ৮ হাজার ৭শ ২০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে । এর মধ্যে প্রায় ১শ’ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT