শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ ১৪৩১
Smoking
 
শৈলকুপার ভাটই মাধ্যমিক বিদ্যালয় মাঠে কৃষকের বিজয় উৎসব অনুষ্ঠিত
প্রকাশ: ১০:৫৪ am ২৭-১২-২০১৭ হালনাগাদ: ১০:৫৬ am ২৭-১২-২০১৭
 
 
 


জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
মঙ্গলবার দিনব্যাপী ঝিনাইদহের শৈলকুপার ভাটই মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হলো কৃষকের বিজয় উৎসব। এ উপলক্ষে নিরাপদ খাদ্য উৎপাদনে ও কৃষিপণ্যের লাভজনক মূল্য পেতে সরকারের প্রত্যক্ষ সহায়তার দাবীতে উন্নয়ন ধারার সহযোগিতায় গড়ে উঠা স্বাধীন কৃষক সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় অর্জনে এদেশের গ্রামীণ কৃষক জনগোষ্ঠীর ব্যাপক অবদান রয়েছে। কিন্তু দঃখজনক হলেও সত্য এই যে, বিজয় দিবস কেবল শহুরে অনুষ্ঠানে পরিণত হয়েছে। কারণ, বাংলাদেশের গ্রামাঞ্চলে বিজয় দিবসেন মত জাতীয় দিবসগুলো তেমনভাবে উদ্যাপন করা হয় না। এমনি প্রেক্ষাপটে দিবস উদ্যাপনের জন্য  শৈলকুপা উপজেলার দুধসর ও ফুলহরি ইউনিয়ন স্বাধীন কৃষক সংগঠন দিনব্যপী বিস্তর কর্মসূচী গ্রহণ করে। অত্র এলাকার সাধারণ কৃষান-কৃষাণী, সুশীল সমাজের প্রতিনিধি, চেয়্যারম্যান, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে ভাটই বাজার হতে এক বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা ভাটই মাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে শেষ হয় এবং জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এছাড়া অত্র এলাকার সংগঠিত কৃষক পরিবারের নারীদের চেয়ার বদল ও পুরুষদের ঐতিহ্যবাহী হাডুডু খেলা, পিঠা প্রতিযোগিতা সহ বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হয়। এ সকল ইভেন্ট শেষে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুধসর ইউনিয়নের চেয়ারম্যান সায়ুব আলী জোয়ার্দ্দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন ধারার পিএফএসএসএ প্রকল্পের সমন্বয়কারী হায়দার আলী,সাংবাদিক সাজ্জাদ আহমেদ, স¦াধীন কৃষক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি খুরশীদ আলম রুবায়েত, স¦াধীন কৃষক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ,সোনিয়া আহমেদ,ফুলহরি ইউনিয়নের চেয়ারম্যান জামিনুর রহমান বিপুল, উন্নয়ন ধারার সহযোগী সমন্বয়কারী (ডক্যুমেন্টেশন এÐ কমিউনিকেশন) কৃষ্ণ দাস সাহা, নুরুল ইসলাম, মোবারেক মৃধা, রবিউল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফুলহরি ইউনিয়ন স্বাধীন কৃষক সংগঠন সভাপতি লিপিল কুমার বিশ্বাস।

আলোচনা অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। সন্ধায় কৃষক পরিবারের জীবনযাত্রার আলেখ্যে রচিত নাটক ”মেহেরজানের স্বপ্ন” মঞ্চায়িত করে লোকথিয়েটার বাংলাদেশ, ঝিনাইদহ এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উক্ত বিজয় উৎসবের সমাপণী হয়।


 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT