শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
৩১তম জাতীয় কবিতা উৎসব শুরু ১ ফেব্রুয়ারি
প্রকাশ: ১১:৫৬ am ৩১-০১-২০১৭ হালনাগাদ: ১২:০২ pm ৩১-০১-২০১৭
 
 
 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী ‘৩১তম জাতীয় কবিতা উৎসব’।

জাতীয় কবিতা পরিষদ আয়োজিত উৎসবের এবারের স্লোগান ‘বর্বরতা মানে না কবিতা’।

পয়লা ফেব্রুয়ারি সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করবেন আধুনিক বাঙালী কবি বেলাল চৌধুরী।

দু’দিনব্যাপী উৎসবের সূচী পড়ে শোনান উৎসব আহবায়ক কবি ও স্থপতি রবিউল হুসাইন। এছাড়া কবি ও সংসদ সদস্য কাজী রোজী, কবি হালিম আজাদ, কবি আসলাম সানী, কবি বুলবুল মহলানবীশ ও কবি আমিনুর রহমান সুলতান বক্তৃতা করেন।

মানবের অপমানের বিরুদ্ধে এবার আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে উৎসবের স্লোগান নির্ধারণ করা হয়েছে।

দেশের ৬৪টি জেলার কবিগণ উৎসবে উপস্থিত থেকে তাদের নিজ নিজ কবিতা আবৃত্তি করবেন। এ জন্য নিবন্ধন কার্যক্রম পয়লা ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এ পর্যন্ত ২শ’ কবি তাদের নাম নিবন্ধনসহ কবিতা জমা দিয়েছেন উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন পয়লা ফেব্রুয়ারি পর্যন্ত ৩শ’ কবি তাদের নাম নিবন্ধন করবেন।

পরিষদের সভাপতি জানান, শিল্প-সাহিত্য ও মুক্তিযুদ্ধসহ দেশ ও সমাজের নানা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ বছর জাতীয় কবিতা পরিষদ সম্মাননা পাচ্ছেন কবি বেলাল চৌধুরী। এছাড়া কবি সাজ্জাদ কাদির পাবেন এ বছরের জাতীয় কবিতা পরিষদ পুরস্কার।

এবারের উৎসবে ভারত, সুইডেন, অস্ট্রিয়া, আর্জেন্টিনা, জার্মানি, পুয়ের্তোরিকো ও রাশিয়ার বেশ কয়েকজন স্বনামধন্য কবি উৎসবে উপস্থিত থাকবেন।

ভারত থেকে কবি আশিস স্যান্যাল, বীথি চট্টাপাধ্যায়, রাতুল দেব বর্মণ, কাজল চক্রবর্তী, দিলীপ দাস, অংশুমান কর ও প্রাবন্ধিক চিন্ময় গুহ, জার্মানি থেকে কবি ইওনা বুলঘার্ট ও কবি টোরিয়াস বুলঘার্ট, অস্ট্রিয়া থেকে কবি মেনফ্রেড কোবো, সুইডেন থেকে কবি ক্রিস্টিয়ান কার্লসন, পুয়ের্তোরিকো থেকে কবি লুস মারিয়া লোপেজ ও কবি মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস ও রাশিয়ার কবি ড. আলেক্সাড্রোভিচ পোগাদাইভ।

১লা ফেব্রুয়ারি কবিতা উৎসবের পাশাপাশি বাংলা একাডেমিতে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র উদ্বোধন হবে। গ্রন্থমেলাকে কেন্দ্র করে একাডেমি ৪ দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন করেছে। ওই উৎসবের কবি-সাহিত্যিকরাই আমাদের এ কবিতা উৎসবে শামিল হবেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT