শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
১ মে পবিত্র শবে বরাত
প্রকাশ: ১২:০০ am ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ১০:৩৪ am ১৮-০৪-২০১৮
 
 
 


১ মে (মঙ্গলবার) দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে। বাংলাদেশের আকাশে মঙ্গলবার (১৭ এপ্রিল) ১৪৩৯ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যাওয়ার প্রেক্ষিতে জাতীয় চাঁদ দেখা কমিটি এ সিদ্ধান্ত জানায়।

মঙ্গলবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় জানানো হয়, বুধবার (১৮ এপ্রিল) থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ১৪ শাবান ১ মে, মঙ্গলবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে। 

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মোয়াজ্জেম হোসেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম মাওলানা মিজানুর রহমানসহ প্রমুখ। 

ড. মোয়াজ্জেম হোসেন বলেন, সারাদেশের ৮ থেকে ১০টি জেলায় জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবনকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশের আকাশে ১৪৩৯ হিজরির শাবান মাসের চাঁদ দেখা গেছে। মেঘের কারণে সব জায়গায় পরিষ্কার দেখা না গেলেও, চাঁদ দেখা গেছে সূত্রে চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুসারে আগামী ১ মে শবে বরাত ও আগামীকাল থেকে শাবান মাস গণনা শুরু হবে। 

শবে বরাত বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও ইবাদত-বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন। শবে বরাতের পরের দিন বাংলাদেশে সরকারি ছুটি থাকে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT