শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
জীবন বেবস্থায় ইসলাম
প্রকাশ: ১০:২৪ am ০৪-০৯-২০১৮ হালনাগাদ: ১১:৪৩ am ০৪-০৯-২০১৮
 
 
 


১)প্রত্যেক নামাজের শুরুতে সানা পড়া বাধ্যতামূলক?

উত্তর : প্রত্যেক নামাজের শুরুতে সানা পড়া সুন্নত। এটি বাধ্যতামূলক নয়। চাইলে পড়তে পারেন, না পড়লেও আপনার কোনো গুনাহ হবে না। শুধু একটা সুন্নত আদায় হবে না।

তবে আমি পরামর্শ দেব যে, সানা পড়বেন। সুন্নত বলে খাটো করে দেখবেন না, সুন্নত আদায় করুন। কারণ এটিই নিয়ম। কিন্তু যদি সানা না পড়েন তাহলে নামাজ হয়ে যাবে।

২)প্রশ্ন : ছেলে এবং মেয়েমানুষের নামের প্রথমে মোহাম্মদ এবং মোসাম্মৎ ব্যবহার করা হয়। এটা কি ঠিক আছে?

উত্তর : এটা শুধুমাত্র ব্যবহার করা হয়ে থাকে, ঠিক-বেঠিকের কোনো কারণ নেই। এটাকে অনেকটা ওরফের মতো বলা যেতে পারে, যেটা প্রচলন হয়ে গিয়েছে।

আর মোসাম্মৎ কথাটাও শুদ্ধ নয়। মানে ব্যবহার করার প্রয়োজন নেই, আর মোহাম্মদ তো একটা নাম, আল্লাহর নবী (সা.)-এর নাম হচ্ছে মোহাম্মদ। সুতরাং এটা বাধ্যতামূলক কিছুই নয়। কিন্তু এটা প্রচলন হয়ে গিয়েছে।

৩)অমুসলিম কোম্পানির পণ্য, যেমন—খাবার, প্রসাধনী কি আমরা ব্যবহার করব? যদিও জানি না, তাদের পণ্য তৈরির উপাদান সম্পর্কে। পণ্যের গায়ে উপাদান লেখা থাকে, কিন্তু আমরা তো সব উপাদানের সঙ্গে পরিচিত নই।

উত্তর : অমুসলিম কোম্পানির পণ্য ব্যবহার করা জায়েজ। শর্ত হলো, এ পণ্যগুলোর ব্যাপারে নিশ্চিত হতে হবে যে এটি হালাল বা বৈধ কি না। অধিকাংশ অমুসলিম কোম্পানির বর্তমানে হালাল সনদ থাকে এবং তারা তাদের পণ্যের গায়েই সে বিষয়টি নিশ্চিত করে দেয় যে এটি হালাল প্রক্রিয়ায় উৎপাদন করা হয়েছে। যদি এটুকু লেখা থাকে, তাহলে আপনার জন্য জায়েজ আছে আপনি সেটাকে অনুসরণ বা গ্রহণ করতে পারেন।

তবে সেখানে যে উপাদান আছে, সেগুলো আপনাকে দেখতে হবে। উপাদানগুলো লেখা থাকে। সেগুলো বৈধ কি না, সেটা জেনে নিতে হবে। বর্তমান সময়ে চলতে গেলে দেখা যায় অনেক বিষয়ের সঙ্গে আমরা পরিচিত নই, সেগুলো আমাদের জেনে নিতে হবে। উপাদানগুলো জেনে নেওয়ার পর আপনি যদি দেখেন, সেখানে হারাম কোনো জিনিস নেই, তাহলে সেটি আপনি ব্যবহার করতে পারেন।

বিশেষ করে, আমার ধারণা এমন কোনো পণ্য বাজারে নেই, যেখানে উপাদান সম্পর্কে লেখা থাকে না। সেখানে বিস্তারিত লেখা আছে। এই লেখার ওপর নির্ভর করে আপনি হয়তো প্রশ্ন করতে পারেন, কতটুকু আমি নির্ভর করতে পারব? অর্থাৎ এর ওপর কতটুকু আস্থা আছে? এর ওপর নির্ভর করলেই আপনার শরিয়তের বিধানের জন্য যথেষ্ট হয়ে যাবে।

এ নিয়ে আপনাকে আর কোম্পানির কারখানায় যাওয়ার দরকার নেই। কারখানায় গিয়ে যারা তৈরি করছে, তাদের জিজ্ঞেস করার দরকার নেই। অর্থাৎ বিষয়টাকে বেশি কঠিন করার দরকার নেই এবং নিজের ওপর এত বাড়াবাড়ি করার দরকার নেই। কারণ, ইসলাম খুবই সহজ। এতটুকু বিশ্বাস করতে হবে। তারা যে উপাদান রেখেছে, তার ওপর নির্ভর করে আপনি যদি দেখেন সেগুলো বৈধ এবং হারাম কিছু নেই, তাহলে সেটা ব্যবহার করতে পারবেন ইনশাআল্লাহ।

 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT