শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
১৯ ফেব্রুয়ারি টরেন্টোয় মাতৃভাষা উৎসব
প্রকাশ: ০৩:৩৮ pm ১২-০২-২০১৭ হালনাগাদ: ০৩:৪১ pm ১২-০২-২০১৭
 
 
 


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে আগামী ১৯ ফেব্রুয়ারি রোববার কানাডার টরেন্টোয় মাতৃভাষা উৎসবের আয়োজন করেছে বিএলআরসি (বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার)। টরন্টোর আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরি মিলনায়তনে (৪৯৬ বার্চমাউন্ট রোড) অনুষ্ঠানটি শুরু হবে বিকেল ৪টায়। বহু ভাষাভাষী তরুণ-তরুণীদের অংশগ্রহণে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন কানাডার পার্লামেন্টারি পোয়েট লরিয়েট জর্জ এলিওট ক্লার্ক ও বিচেস-ইস্ট ইয়র্কের দুই সংসদ সদস্য ন্যাথানিয়েল এরকিন স্মিথ ও আর্থার পটস। স্বাগত বক্তব্য দেবেন বিএলআরসি সভাপতি ড. রাখাল সরকার।

অনুষ্ঠানে ভাষাবিষয়ক প্যানেল আলোচনায় অংশ নেবেন বিচেস ইস্ট ইয়র্ক এলাকার সাবেক সংসদ সদস্য রবীন্দ্রপ্রেমী মেথিউ কেলওয়ে, সেরিডান ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক ড. মোজাম্মেল হক খান, ‘বিচমেট্রো নিউজ’ পত্রিকার সম্পাদক আনা কিলেন, ইংরেজি ভাষী বাঙালি কবি সব্যসাচী নাগ ও টরন্টোর পরিচিত উর্দু কবি ভাকার রাইস।
‘ল্যাঙ্গুয়েজ: স্টোরিজ অব দ্য ইয়ুথস’ পর্বে বহু ভাষাভাষী তরুণ-তরুণীরা অংশ নেবেন। তারা হলেন সারমিলা সেন্থিমনোহরন, হোস গ্রনডিন, অমর অজয়ল্যাচমান, এলিনা ড্রোনোভা, মারিয়া ওটলিরাও এবং হাসিব করিম প্রমুখ। বহু ভাষাভাষী সমাজে পূর্বপুরুষের ভাষার প্রবহমানতা নিয়ে আলোচনা করা হবে এই পর্বে।
অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত ছবি ‘মাদার টাং’-এর প্রদর্শনের শুরুতে পরিচালক নাদিম ইকবাল সিনেমাটি বানানোর প্রেক্ষাপট বলবেন। ১৯৫২ সালের মহান একুশে ফেব্রুয়ারির কাহিনিকে একটি নৃত্যালেখ্যের মাধ্যমে উপস্থাপনা করবেন তাপস দেব, সূচনা দাস বাঁধন, শ্রেয়সী প্রামাণিক, রাধিকা ভট্টাচার্য, আরিত্রি ভট্টাচার্য, সুকন্যা চৌধুরী, সামারা, নিশুতি সাহা, এলিনা মিতা ও হাসিব করিম প্রমুখ।
মাতৃভাষা উৎসবের সকল অংশ পরিচালনায় থাকবেন অর্ক ভট্টাচার্য, সূচনা দাস বাঁধন, অণিমা খোন্দকার, অদিতি জহির, কৃত্যা চৌধুরী, ব্রতী দাসদত্ত, জ্যোতি দত্ত পুরকায়স্থ ও চিত্রা চৌধুরী প্রমুখ। 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT