শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
শীতকালীন সবজি চাষে লাভবান চাষীরা
প্রকাশ: ০১:৪৩ pm ০৮-০১-২০১৭ হালনাগাদ: ০১:৪৫ pm ০৮-০১-২০১৭
 
 
 


শীতকালীন সবজির জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন লক্ষ্মীপুরের চাষীরা। এরই মধ্যে আগাম আবাদ করা বিভিন্ন সবজি উঠতে শুরু করেছে। দাম ভালো থাকায় সবজি বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকরা।  

স্থানীয় কৃষি বিভাগ কৃষকদের এ সফলতার কথা তুলে ধরে বলছেন সবজি চাষে দিন দিন চাষীদের আগ্রহ বাড়ছে, দেশের বিভিন্ন অঞ্চলেও বিক্রি হচ্ছে এখানকার সবজি।  

সরেজমিন ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ জমিতে শীতকালীন শাক সবজির আবাদ, জমি পরিচর্যা ও ক্ষেত থেকে সবজি তুলে বাজারে নিয়ে বেচা বিক্রিতে ব্যস্ত রয়েছে লক্ষ্মীপুরের কৃষকরা। এ বছর জেলার প্রায় সব উপজেলাতেই কম বেশী সবজি চাষ হয়েছে। তবে সবচাইতে বেশী চাষ হয়েছে সদর উপজেলার কালিরচর ও ভবানীগঞ্জ, কমলনগর, রামগতি ও রায়পুরে। এর মধ্যে ফুলকপি, বাঁধাকপি, সিম, টমেটু, লাউ বেগুন, মূলা, লাল শাক ও পালং শাকের চাষ হয়েছে বেশী। লক্ষ্মীপুর কৃষি বিভাগের তথ্য মতে চলতি মৌসুমে লক্ষ্মীপুর জেলায় ৫ হাজার হেক্টরের বেশী জমিতে সবজি চাষ হয়েছে।

এদিকে আগাম চাষ করা এসব সবজি বাজারজাতকরণের পাশাপাশি সদ্য আবাদ করা ফসল পরিচর্যা, সবকিছু মিলিয়ে দিনভর সবজির জমিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জেলার বিভিন্ন বাজারে এখন পুরোদমে চলছে সবজির বেচা কেনা।  অনেক জমি থেকে সবজি নিয়ে যাচ্ছে পাইকাররা।  

সদর উপজেলার জগৎবেড় এলাকার চাষী সবুজ, নুরুজ্জামান, ভবানীগঞ্জের আলাউদ্দিন ও হোসেন জানান, ফুলকপি প্রতি শ’ বিক্রি হচ্ছে ২৫০০ থেকে ৩০০০ টাকা, লাউ বিক্রি হচ্ছে ২০০০ থেকে ২৫০০ টাকা, কেজি প্রতি সিম ৩৫ টাকা ও টমেটু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। এবার আবহাওয়া অনুকুলে থাকায় ভালো ফলন ও ভালো দাম পাচ্ছেন জানিয়ে দারুন লাভবান হচ্ছেন বলে জানান কৃষকরা।  

লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ গোলাম মোস্তফা বলেন, সবজি চাষে কৃষকরা সফলতা অর্জন করেছে। লাভজনক হওয়ায় দিন দিন চাষীদের আগ্রহ বাড়ছে সবজি চাষে, আর এখানকার সবজি জেলাবাসীর চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলেও এখন বিক্রি হচ্ছে ।

 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT