বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ২৬শে বৈশাখ ১৪৩১
Smoking
 
মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মধ্যে ২ জনের ফাঁসি, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড
প্রকাশ: ১২:০১ pm ১০-০১-২০১৮ হালনাগাদ: ১২:০৪ pm ১০-০১-২০১৮
 
 
 


মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজার রাজনগর উপজেলার ৫ জনের মধ্যে ২ জনের ফাঁসি, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (১০ জানুয়ারি) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। এর আগে মঙ্গলবার (০৯ জানুয়ারি) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার এ দিন ধার্য করেন।

গত ২০  নভেম্বর প্রসিকিউশন ও আসামিপক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল। এ মামলার পাঁচ আসামি হলেন, শামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মোবারক মিয়া, নেছার আলী, ইউনুছ আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। তাদের মধ্যে ইউনুছ আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী কারাগারে এবং বাকি তিনজন পলাতক। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় মৌলভীবাজারে হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটের পাঁচটি ধরনের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ১৮ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ আটক ও নির্যাতন এবং ২২টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ।

২০১৪ সালের ১২ অক্টোবর ওই পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত শুরুর পর গত বছর ২৬ মে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। একই বছর ৮ ডিসেম্বর এই ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হয়। প্রসিকিউশন পক্ষে ১৩জন সাক্ষী জবানবন্দি দেন। আসামিদের পক্ষে কোন সাফাই সাক্ষী ছিল না। এর আগে ১৩ অক্টোবর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে ওইদিনই  রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভি ইউনুছ আহমদকে তার বাড়ি  থেকে গ্রেফতার করে পুলিশ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যূনালের তদন্ত সংস্থার প্রতিবেদনে বলা হয়, আসামিদের মধ্যে সামছুল হোসেন তরফদার একাত্তরে আল-বদর বাহিনীর এবং নেছার আলী রাজাকার বাহিনীর স্থানীয় কমান্ডার ছিলেন। বাকি তিনজন রাজাকার বাহিনীর সদস্য হিসেবে বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে লিপ্ত ছিলেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT