বুধবার, ২২ মে ২০২৪ ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহর আর নেই
প্রকাশ: ১০:০০ am ০৫-০২-২০১৮ হালনাগাদ: ১১:০১ am ০৫-০২-২০১৮
 
 
 


ভাষা সৈনিক ও অধুনালুপ্ত খুলনা পৌরসভার সাবেক চেয়ারম্যান গাজী শহীদুল্লাহ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি অইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার ভোর সাড়ে ৫টার দিকে গিলেতলাস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

বাদ জোহর নগরীর শহীদ হাদিস পার্কে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। বাদ আসর গিলেলায় দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ ১৯৩৭ সালের ১ ফেব্রুয়ারি খুলনা মহানগরীর খানজাহান আলী থানার গিলেতলা গ্রামে মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম গাজী শামসুর রহমান। তিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং ইউনিয়ন মুসলিম লীগের সম্পাদক ছিলেন।

গাজী শহীদুল্লাহ দৌলতপুর বিএল কলেজ ১৯৫৫-৫৬ সালে পরপর দুইবার ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। ১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারি বিএল কলেজে খুলনা জেলার সর্বপ্রথম বৃহৎ শহীদ মিনার উদ্বোধন করেন তিনি। গাজী শহীদুল্লাহ ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বাতিল এবং ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানসহ বিভিন্ন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৭০-এ তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে (খুলনার ডুমুরিয়া-ফুলতলা-তালা আসনে) ভাসানী ন্যাপের হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেন। তিনি ১৯৭৩ সালে খুলনা পৌরসভা নির্বাচনে অংশ নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। ওই সময় তিনি খুলনার শহীদ হাদিস পার্কে শহীদ মিনার নির্মাণ করেন। তিনি ২০০১ সালে বিএনপিতে যোগ দেন।

গাজী শহীদুল্লাহ বর্তমানে খুলনা জেলা ভাষা সৈনিক সংসদের সভাপতি ও একুশের চেতনা পরিষদের আহ্বায়কের দায়িত্বে ছিলেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT