শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
ব্যস্ততা বেড়েছে ফুলচাষিদের
প্রকাশ: ০৫:১৪ pm ১৪-১২-২০১৬ হালনাগাদ: ০৫:১৭ pm ১৪-১২-২০১৬
 
 
 


বিশেষ ‍দিবসগুলোতে সারা দেশে ফুলের সুবাস ছড়িয়ে দিতে ব্যস্ত সময় পার করছেন যশোরের গদখালীর ফুলচাষিরা। আসন্ন বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ২১ ফেব্রুয়ারি, ভালবাসা দিবস ও নববর্ষে প্রায় ৫০ কোটি টাকার ফুল বিক্রির প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী পানিসারা ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নের প্রায় ২ হাজার হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, জিপসি, চন্দ্রমল্লিকাসহ ১১ ধরনের ফুল। সময় মতো ফুলের বাজারজাত করতে এখন গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ফুল চাষিরা।

চলতি মৌসুমে অতিবৃষ্টির কারণে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে নিরন্তর চেষ্টা চালাচ্ছেন ফুলচাষিরা। ফুল চাষিরা জানান, গত আগস্টে অতিবৃষ্টির কারণে অনেকের গাছ ও ফুল পচে গেছে। তারপরও ফুলের মূল বাজার ধরতে নতুন করে প্রস্তুত হচ্ছেন। ফুলের ভালো দাম পেলে ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি সভাপতি আব্দুর রহিম জানান, ২০১৫ সালে এই পাঁচটি দিবসে গদখালীর চাষিরা প্রায় ৪৬ কোটি টাকার ফুল বিক্রি করেছে। আর চলতি বছর আসন্ন পাঁচ দিবসে প্রায় ৫০ কোটি টাকার ফুল বিক্রির প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বিশেষ ‍দিবসগুলো উপলক্ষে প্রতিদিন সূর্য ওঠার আগেই চাষি, পাইকার, মজুরের হাঁকডাকে মুখর হয়ে উঠবে ফুলের স্বর্গরাজ্য গদখালীর ছোট্ট বাজার। যশোর শহর থেকে ১৯ কিলোমিটার পশ্চিমে যশোর-বেনাপোল মহাসড়কের পাশের এ বাজারে দূরদূরান্ত থেকে ফুল কিনতে আসবেন পাইকার ও খুচরা ব্যবসায়ীরা।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT