শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
বাংলাদেশ-মাল্টা পারস্পরিক সম্পর্ক উন্নয়নে কাজ করবে
প্রকাশ: ০৩:৩৮ pm ২২-০১-২০১৭ হালনাগাদ: ০৩:৪০ pm ২২-০১-২০১৭
 
 
 


বাংলাদেশ ও মাল্টার মধ্যে সম্পর্ক দৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেছে দুই দেশ। 

 

মাল্টায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার (গ্রিস হতে সমবর্তী দায়িত্বপ্রাপ্ত) মো. জসীম উদ্দিনের সঙ্গে  মাল্টা সরকারের পদস্থ কর্মকর্তাদের বৈঠকে এ গুরুত্বারোপ করা হয়। 

 

কমনওয়েলথভুক্ত এ দুটি দেশের মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা বিদ্যমান রয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে দুই দেশের সরকারি পর্যায়ে বিভিন্ন কার্যক্রম গ্রহণ, বাংলাদেশ ও মাল্টার ব্যবসায়ীদের মধ্যে বর্ধিত সহযোগিতা এবং জনগণ পর্যায়ে যোগাযোগের মধ্য দিয়ে উভয় দেশ পারস্পরিকভাবে লাভবান হতে পারে বলে বৈঠকে মত প্রকাশ করা হয়। 

 

গত ১৯ জানুয়ারি মাল্টায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের জন্য মাল্টা সরকার আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশের হাইকমিশনার। এ সব অনুষ্ঠানে মাল্টার রাষ্ট্রপতি ড. মেরি লুইস কোলেইরো প্রেকা, প্রধানমন্ত্রী ড. যোশেফ মুসকাট এবং পররাষ্ট্রমন্ত্রী জর্জ ভেল্লাসহ সরকারের মন্ত্রী ও উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

এ ছাড়া ২০ জানুয়ারি সকালে মাল্টার সংসদ ভবনে বাংলাদেশের হাইকমিশনার সে দেশের সংসদের স্পিকার ড. ফারুজিয়ার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে স্পিকার ও হাইকমিশনার দুই দেশের সংসদের মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন মাল্টার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট এন্টন বর্গের সঙ্গে বৈঠককালে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ওপর জোর দেন।

 

বাংলাদেশ এবং মাল্টার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য যথেষ্ট নয় উল্লেখ করে রাষ্ট্রদূত জসীম উদ্দিন বলেন, বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের ব্যবসায়ী নেতারা উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করতে পারে। মাল্টার চেম্বারের প্রেসিডেন্ট রাষ্ট্রদূতের সঙ্গে এ বিষয়ে একমত হয়ে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন।

 

এছাড়া বাংলাদেশ দূতাবাসের একটি দল মাল্টায় বসবাসরত প্রবাসীরা বাংলাদেশিদের ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা প্রদান করেন। এ সময় হাইকমিশনার মাল্টায় বসবাসকারী প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে তাদের সঙ্গে মতবিনিময় করেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT