শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ ১৪৩১
Smoking
 
পান্থপথে ‘জঙ্গি আস্তানা’য় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে এক জঙ্গি নিহত
প্রকাশ: ০১:০০ pm ১৫-০৮-২০১৭ হালনাগাদ: ০৬:১০ pm ১৫-০৮-২০১৭
 
 
 


রাজধানীর পান্থপথে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা একটি ভবনে প্রচণ্ড বিস্ফোরণ ঘটেছে। দফায় দফায় গোলাগুলির আওয়াজ পাওয়া গেছে।

আজ মঙ্গলবার ভোর থেকে পান্থপথের স্কয়ার হাসপাতালের পশ্চিম পাশে ছয় নম্বর ভবনটি ঘিরে রাখা হয়। ভবনে অবস্থিত হোটেল ‘ওলিও গ্রিন হ্যাভেন’–এর চারতলায় ৩০১ নম্বর কক্ষে একজন জঙ্গি অবস্থান নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। পরে ওই রাস্তা ব্যারিকেড দিয়ে আটকে পুরো এলাকায় ঘিরে রাখেন পুলিশ ও পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটের সদস্যরা।

ছবিঃ শামীম আহম্মেদ

সকাল ৯টা ৪৫ মিনিটে ওই ভবনের বিপরীত দিকে ওলিও হোটেলের আরেকটি ভবনে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে বহুতল ভবনটির একটি ফ্লোরের দেয়াল ধসে পড়ে। ৯টা ৪৫ মিনিট থেকে ৯টা ৫০ মিনিটের মধ্যে কয়েকবার গোলাগুলির আওয়াজ আসে। ওই সময় এক যুবককে আহত অবস্থায় উদ্ধার করে পুলিশ। তাঁকে দ্রুত স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই যুবকের পরনে নীল শার্ট ও প্যান্ট ছিল।

গোলাগুলি ও বিস্ফোরণে আতঙ্কে গণমাধ্যমকর্মী ও ব্যারিকেডের পাশের লোকজন ছুটোছুটি শুরু করে।

এর আগে সকাল সাড়ে নয়টায় কলাবাগান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) সমীর চন্দ্র সূত্রধর সাংবাদিকদের জানান, ভবনের চারতলায় হোটেলটির ৩০১ নম্বর কক্ষে জঙ্গি অবস্থান নিয়েছে।

সকালে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পরে সাংবাদিকদের এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা পান্থপথ মোড়। মোড়ের ঠিক কাছাকাছি চারতলা ভবনটি হোটেল ওলিও ইন্টারন্যাশনাল। এই ভবন থেকে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি ভবনের দূরত্ব আধা কিলোমিটারের কম।

ছবিঃ শামীম আহম্মেদ

কর্মচঞ্চল পান্থপথ মোড় আজ মঙ্গলবার সাতসকালে থমথমে হয়ে যায়। ওলিও হোটেলে জঙ্গি আস্তানা রয়েছে—এমন তথ্য পেয়ে পান্থপথ মোড়সহ আশপাশের এলাকা ঘিরে ফেলেন পুলিশ, সোয়াট, গোয়েন্দা পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। একপর্যায়ে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ও একটি অ্যাম্বুলেন্স এসে যোগ দেয় সেখানে। আশপাশের লোকজন, বিপুলসংখ্যক সংবাদকর্মী—সবার দৃষ্টি ওলিও হোটেলের দিকে। সবার মনের মধ্যে কী হবে, কী হবে—এমন একটি অবস্থা। টানা কয়েক ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর পরিস্থিতি একটু ঢিলেঢালা। ঘড়ির কাঁটা সকাল সাড়ে নয়টা পেরিয়ে পৌনে দশটা ছুঁই ছুঁই করছে। ঠিক তখনই আচমকা বেশ কয়েকবার গুলি শব্দ। সময় তখন ৯টা ৪৪ মিনিট। গুলির শব্দ শুনে কী হলো, কেন হলো? এসব প্রশ্ন যখন ছড়াচ্ছিল, তখনই বিকট শব্দ। শব্দ ছড়িয়ে যেতে না যেতেই হোটেলটি চারতলার দেয়ালের বড় অংশ ধসে পড়ে সড়কে ওপর। ছড়িয়ে-ছিটিয়ে থাকে অসংখ্য ইট, ইটের টুকরো, ভাঙা দরজা আর একটি তোশক। পুরোনো ভবন ধসে পড়ার দশা। তবে বিস্ফোরণে কারণে ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় ওলিও হোটেলটির সম্মুখভাগ। কেবল বিস্ফোরণই নয়, মুহুর্মুহু গুলি চলতে থাকে। সঙ্গে সঙ্গে ছুটোছুটি শুরু হয়ে যায়। টানা ১৫ সেকেন্ড গুলি চলে। কে গুলি করছে? কারা করছে? কিছুই বোঝা যাচ্ছিল না। ৯টা ৪৫ মিনিটে শুরু হওয়া বিস্ফোরণ আর গোলাগুলির পর মিনিটর দুয়েকের বিরতি। এরপর আবার গুলির শব্দ।

ছবিঃ শামীম আহম্মেদ

গোলাগুলি থেমে যাওয়ার কিছুক্ষণ পর আহত অবস্থায় এক যুবককে নিয়ে যাওয়া হয় স্কয়ার হাসপাতালে। এরও প্রায় আধা ঘণ্টা পর ব্রিফিং করেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) শহীদুল হক। এ সময় তিনি বলেন, ‘এই জঙ্গির তথ্য প্রাথমিকভাবে আমরা পেয়েছি। তার নাম সাইফুল ইসলাম। তার বাড়ি খুলনার ডুমুরিয়ায়। তার বাবা একটি মসজিদের ইমাম। সে মাদ্রাসার ছাত্র ছিল, খুলনার বিএল কলেজেরও ছাত্র ছিল এবং ছাত্রশিবির করত।’

সাইফুল ইসলামের আজ ধানমন্ডি ৩২ নম্বরে মিছিলে হামলার পরিকল্পনা ছিল বলেও জানান আইজি শহীদুল হক।

রাজধানীর পান্থপথে ‘জঙ্গি আস্তানা’য় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের প্রথম পর্ব শেষ হয়েছে। অভিযানে সন্দেহভাজন এক জঙ্গি নিহত হয়েছে।

ছবিঃ শামীম আহম্মেদ

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সানোয়ার হোসেন এই তথ্য জানিয়েছেন।

সকাল ১০টা ৪৫ মিনিটে শেষ খবর পাওয়া পর্যন্ত ভবনের চারতলায় হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বোমা নিষ্ক্রিয়কারী দল প্রবেশ করে। তারা সেখানে একটি ল্যাগেজ দেখতে পেয়েছে। সেটি পরীক্ষা করা হবে।

সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে পুলিশের মহাপরিদর্শক আইজিপি এ কে এম শহীদুল হক আসেন। পরে ঘটনাস্থল থেকে পুলিশের বিশেষ টিম সোয়টের একটি দলকে ঘটনাস্থল থেকে চলে যেতে দেখা যায়।

ছবিঃ শামীম আহম্মেদ

ছবিঃ শামীম আহম্মেদ

আজ মঙ্গলবার ভোর থেকে পান্থপথের স্কয়ার হাসপাতালের পশ্চিম পাশে ছয় নম্বর ভবনটি ঘিরে রাখা হয়। ভবনে অবস্থিত হোটেল ওলিও ইন্টারন্যাশনাল-এর চারতলায় ৩০১ নম্বর কক্ষে একজন জঙ্গি অবস্থান নিয়েছে বলে জানতে পারে পুলিশ। পরে ওই রাস্তা ব্যারিকেড দিয়ে আটকে পুরো এলাকায় ঘিরে রাখেন পুলিশ ও পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটের সদস্যরা।

সকাল ৯টা ৪৫ মিনিটে ওই ভবনের বিপরীত দিকে ওলিও হোটেলের আরেকটি ভবনে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে বহুতল ভবনটির একটি ফ্লোরের দেয়াল ধসে পড়ে। ৯টা ৪৫ মিনিট থেকে ৯টা ৫০ মিনিটের মধ্যে কয়েকবার গোলাগুলির আওয়াজ আসে।

ছবিঃ শামীম আহম্মেদ

ছবিঃ শামীম আহম্মেদ









ছবিঃ শামীম আহম্মেদ

 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT