বুধবার, ০৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ ১৪৩১
Smoking
 
পর্যাপ্ত অনুশীলন আর প্রস্তুতি ম্যাচের অভাবে প্রত্যাশিত ফল পাওয়া নিয়ে সংশয়
প্রকাশ: ০১:২৫ pm ১৬-০৯-২০১৭ হালনাগাদ: ০১:২৯ pm ১৬-০৯-২০১৭
 
 
 


সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে সকালে দেশ ছেড়েছে বাংলাদেশ দল। মূল স্কোয়াডে ডাক পাওয়া ২৩ খেলোয়াড়ের ২১ জনের'ই রয়েছে বিপিএলে খেলার অভিজ্ঞতা। তবুও পর্যাপ্ত অনুশীলন আর প্রস্তুতি ম্যাচের অভাবে প্রত্যাশিত ফল পাওয়া নিয়ে সংশয়ে কোচ ও খেলোয়াড়রা।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে যেখানে এগিয়ে যাচ্ছে বিশ্ব ফুটবল, সেখানে বরাবরই পিছিয়ে দক্ষিণ এশিয়ার দলগুলো। ফিফা প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে, এ অঞ্চলের নাজুক অবস্থান যেন তারই প্রমাণ। দক্ষিণ এশিয়ার দলগুলোর ফুটবলীয় মানদণ্ড আরো সমৃদ্ধ করতে ২০১৫ সালে শুরু হয় বয়স ভিত্তিক টুর্নামেন্ট 'সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ'। দু'বছর পর অনূর্ধ্ব-১৮ ক্যাটাগরি'তে আগামী ১৮ সেপ্টেম্বর মাঠে গড়াচ্ছে টুর্নামেন্টের ২য় আসর।

শেষ মুহূর্তে শ্রীলঙ্কা নিজেদের নাম প্রত্যাহার করে নেয়ায় ৫ দল নিয়েই, রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে খেলা। পয়েন্ট তালিকার সেরা দুই দল সরাসরি খেলবে ফাইনালে। তবে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোনো স্বপ্ন দেখাতে চাইলেন না বাংলাদেশ দলের কোচ মাহাবুব হোসেন রক্সি। প্রত্যাশা ম্যাচ বাই ম্যাচ ভালো করার।

রক্সি বলেন, 'এইবারই সবচেয়ে বেশি খেলোয়াড় বিপিএলে খেলছে। এর আগে যারা ছিলো তারা জুনিয়র বা প্রথম শ্রেণীতে ছিলো। সেই দিক থেকে তারা একটু অভিজ্ঞ। আমার ২৩ জন খেলোয়াড়ই সুস্থ আছে।'

সঙ্গে আক্ষেপের গল্পটাও অনেক বড়। চূড়ান্ত স্কোয়াডে ডাক পাওয়া খেলোয়াড়দের সবাইকে, একসঙ্গে পাওয়া যায়নি অনুশীলনে। এমনকি অনুশীলনও হয়েছে ৩ সপ্তাহের কম। সঙ্গে খেলা হয়নি কোনো প্রস্তুতি ম্যাচ।

কোচ মাহাবুব হোসেন রক্সি বলেন, 'বিসিএল এবং বিপিএল খেলা চলছিলো সেই কারণে আমি পুরো দল একদিনও পাইনি যেটা পেয়েছি আমি সবশেষ তিন দিন। এখন আমরা এই তিন দিনের প্রস্তুতিতে খেলতে যাচ্ছি।'

বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দলের ফুটবলার রহমত মিয়া বলেন, 'একটা দলের ভালো ফলাফল করতে হলে প্রস্তুতি ম্যাচগুলো খেলা দরকার। আমরা সেটা খেলার সুযোগই পাইনি এমনকি আমরা প্রাকটিস করারই সুযোগ পাইনি খুব বেশি।'

ভুটানের বিখ্যাত চাংমিথাং স্টেডিয়ামে নিজেদের ১ম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ টুর্নামেন্টের বর্তমান রানারআপ ভারত। এরপর ২০ সেপ্টেম্বর মালদ্বীপ, ২৫ সেপ্টেম্বর নেপাল ও ২৭ সেপ্টেম্বর স্বাগতিক দলের বিপক্ষে লড়বে জুনিয়র টিম বাংলাদেশ।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT