শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
নিউ ইয়র্কে সাহিত্য একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
প্রকাশ: ০৪:৫২ pm ০২-০১-২০১৭ হালনাগাদ: ০৪:৫৬ pm ০২-০১-২০১৭
 
 
 


নিউ ইয়র্কে সাহিত্য একাডেমির ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের এস্টোরিয়ার ক্লাব সনমে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একুশে পদকপ্রাপ্ত শিল্পী ও মুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেনকে সম্মাননা জানানো হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আগে বিকেল ৫টা থেকে সাহিত্য একাডেমির ৭৩তম সভা অনুষ্ঠিত হয়। এতে ছিল স্বরচিত কবিতা পাঠের আসর। এ পর্বটি পরিচালনা করেন কবি কাজী আতিক। ছড়া পাঠ পর্ব পরিচালনা করেন মনজুর কাদের। এরপর শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর পর্ব। শুরুতেই স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট লেখক ও সাহিত্যানুরাগী ফেরদৌস সাজেদীন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, নারীনেত্রী  ও কবি নূরজাহান কাদের, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সাংবাদিক ও কলামিস্ট হাসান ফেরদৌস, কবি নীরা কাদরী, বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত সভাপতি কামাল আহমেদ ও বর্তমান সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত সিনিয়র সহসভাপতি আব্দুর রহিম হাওলাদার, বিশিষ্ট আইনজীবী নাসরিন আহমেদ, ক্লাব সনমের স্বত্বাধিকারী  ও সংস্কৃতিসেবী খন্দকার তওফিক কাদের (ক্যান কাদের), রানু ফেরদৌস, বাংলাদেশ সোসাইটির সাবেক সহসাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন সোহাগ, লেখক ও রাজনতিবিদ আলী ইমাম শিকদার, বিপার সাবেক সভাপতি এ্যানি ফেরদৌস, ব্রঙ্কস বাফা'র প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, অধ্যাপিকা হুসনে আরা বেগম, বাংলাদেশ সোসাইটির সাবেক সিনিয়র সহসভাপতি ওয়াসি চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন শামস আল-মমিন, ফকির ইলিয়াস, হাসানআল আব্দুল্লাহ, তমিজ উদ্দিন লোদী, পারভীন সুলতানা, শুক্লা রায়। এ ছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী নিপা জামান। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে ব্রঙ্কস বাফা'র শিল্পী। অনুষ্ঠানে এক ঝাঁক শিশু ছড়াপাঠে অংশ নেয়। এতে অংশ নেয় আশরাফ অসীম, আশরাফ আহমেদ, তাসরিফ রুবাইয়াত কৈশী, নুসরাত তাবাসুম, লিওনা মুহিত, নূহা কাওসার, জারি মাইশা। এ ছাড়া ছড়া পাঠ করেন প্রবাসের জনপ্রিয় বাচিক শিল্পী মুমু আনসারী। এ পর্বটি পরিচালনা করেন বিশিষ্ট ছড়াকার মনজুর কাদের। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংস্কৃতী কর্মী সেমন্তী ওয়াহেদ। তাকে সহযোগিতা করেন সাহিত্য একাডেমির পরিচালক মোশররফ হোসেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী একুশে পদকপ্রাপ্ত ও মুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেনকে সম্মাননা জানানোর আগে তাদের জীবনী পড়ে শোনান কবি মিশুক সেলিম ও নাসরিন চৌধুরী। সম্মাননা প্রদান করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।    

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT