শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
জ্যাকি চ্যানের অবশেষে অস্কারজয়
প্রকাশ: ১২:০০ am ১৪-১১-২০১৬ হালনাগাদ: ০২:১৩ pm ১৫-১১-২০১৬
 
 
 


৩ বছর আগে হলিউড অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের ঘরে অস্কার পুরস্কার দেখেই সেটা ছুঁয়ে দেখে তাতে চুমুও দেন জ্যাকি চ্যান। এর ঘ্রাণও নাকে নিয়েছিলেন! সেদিনই নিজেকে তিনি বলেছিলেন, এমন একটা কিছু তাকে পেতেই হবে। গত ১২ নভেম্বর যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত গভর্নর অ্যাওয়ার্ডসে অবশেষে অস্কারের সোনার মূর্তি পেলেন এই মার্শাল আর্টস তারকা।

রূপালি পর্দায় অসামান্য অবদানের জন্য সম্মানসূচক অস্কার দেওয়া হলো জ্যাকিকে। তারকাখচিত জমকালো অনুষ্ঠানে এটা উঁচিয়ে ধরে ৬২ বছর বয়সী এই অভিনেতা বলেছেন, ‘এটা একটা স্বপ্ন। চলচ্চিত্র শিল্পে ৫৬ বছর পেরিয়ে আসা, ২০০ ছবিতে কাজ করা ও শরীরের হাড় ভাঙার পর অবশেষে পেলাম। ধন্যবাদ হলিউড। এই জায়গায় কাজ করে অনেক কিছু শিখেছি, হলিউডই আমাকে খ্যাতি এনে দিয়েছে।’

স্মৃতি রোমন্থন করে জ্যাকি চ্যান জানান, মা-বাবাকে নিয়ে অস্কার অনুষ্ঠান দেখার সময় বাবা সবসময় প্রশ্ন করতেন- এতো ছবিতে কাজ করা সত্ত্বেও হলিউডের সর্বোচ্চ এই পুরস্কার কেনো পাচ্ছে না তার পুত্র।

এতোটা পথ পাড়ি দেওয়ার ক্ষেত্রে জন্মভূমি হংকং ও ভক্তদের ধন্যবাদ দিয়েছেন জ্যাকি চ্যান। তিনি বলেছেন, ‘জানালা দিয়ে লাফিয়ে পড়া, কৌশলে লাথি ও ঘুষি মারা এবং হাড় ভাঙার পরও ছবিতে কাজ করে যাচ্ছি ভক্তদের জন্যই।’

অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে গভর্নর অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে “জ্যাকি ‘চ্যান্টাস্টিক’ চ্যান” হিসেবে উল্লেখ করে পুরস্কার তুলে দেন তার ‘রাশ আওয়ার’ ছবির সহশিল্পী ক্রিস টাকার।

এ সময় ছিলেন দু’বারের অস্কারজয়ী টম হ্যাঙ্কস। তার মন্তব্য, ‘জ্যাকি চ্যানের সৃজনশীলতা, তার শারীরিক কর্মক্ষমতা ও অবিশ্বাস্য আন্তরিকতার স্বীকৃতি প্রদানের বিষয়টি সন্তোষজনক। কারণ পশ্চিমা বিশ্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাধারণত মার্শাল আর্টস ও অ্যাকশন কমেডি ঘরানার ছবি উপেক্ষিত থাকে।’

এবার জ্যাকি চ্যানের পাশাপাশি সম্মানসূচক অস্কার পেয়েছেন ব্রিটিশ চলচ্চিত্র সম্পাদক অ্যান ভি. কোটস, কাস্টিং ডিরেক্টর লিন স্ট্যালমাস্টার ও প্রামাণ্যচিত্র নির্মাতা ফ্রেডেরিক ওয়াইজম্যান। এর মধ্যে ৮৮ বছর বয়সী স্ট্যালমাস্টারের হাত ধরে ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ কাজগুলো করেছেন জেফ ব্রিজেস, অ্যান্ডি গার্সিয়া, ক্রিস্টোফার রীভ ও জন ট্রাভোল্টা। তিনিই প্রথম কাস্টিং ডিরেক্টর হিসেবে অস্কার পেয়েছেন।

৯০ বছর বয়সী কোটস ১৯৬২ সালে ‘লরেন্স অব অ্যারাবিয়া’র জন্য চলচ্চিত্র সম্পাদনা বিভাগে অস্কার জেতেন। তিনি অর্ধশতরও বেশি ছবির সম্পাদনা করেছেন। ৮৬ বছর বয়সী ওয়াইজম্যানের প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‘হসপিটাল’ (১৯৭০), ‘ব্লাইন্ড’ (১৯৮৭), ‘ইন জ্যাকসন হাইটস’ (২০১৫) প্রভৃতি।

অনুষ্ঠানে হলিউডের প্রথম সারির তারকাদের মধ্যে ছিলেন সিলভেস্টার স্ট্যালোন, ডেনজেল ওয়াশিংটন, লুপিটা এনইয়োঙ্গো, নিকোল কিডম্যান, এমা স্টোন, রায়ান রিনোল্ডস, অ্যামি অ্যাডামস ও দেব প্যাটেল।

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT