শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
খোঁজ মিলল আসল 'ফুংসুক ওয়াংড়ু'র
প্রকাশ: ১২:০০ am ২০-১১-২০১৬ হালনাগাদ: ০৪:২২ pm ২০-১১-২০১৬
 
 
 


ফুংসুক ওয়াংড়ু নামটা শুনেই মনে পড়ে যায় বলিউডের অন্যতম সেরা ছবি 'থ্রি ইডিয়টস'-এর সেই সংলাপ আর দৃশ্যগুলোর কথা। সেই তুখোড় ইঞ্জিনিয়ার, যিনি মেশিন ভালোবাসতেন। পাশ করার জন্য পড়তেন না। সেই ইঞ্জিনিয়ারের চরিত্রে অভিনয় করেছিলেন আমির খান।

আমির খানের সেই কালজয়ী চরিত্রটি কোন কল্পনা নয়। আসলেই এক ইঞ্জিনিয়ারের ঘটনা সেটি। লেহ-র সেই ইঞ্জিনিয়ারের নাম সোনম ওয়াংচুক। সম্প্রতি লস এঞ্জেলসে সেই সোনম ওয়াংচুককে ভূষিত করা হল রোলেক্স অ্যাওয়ার্ড ফর এন্টারপ্রাইজ ২০১৬-এ।

৫০ বছর বয়সি সোনম ওয়াংচুক লাদাখের ইঞ্জিনিয়ার। পশ্চিম হিমালয়ে কৃষিকাজে জলের সমস্যা মেটানোর উপর কাজ করছেন ওয়াংচুক। সোনম ওয়াংচুকের বুদ্ধির জোরেই পশ্চিম হিমালয়ে শুষ্ক এলাকায় পানির জোগান স্বাভাবিক হয়েছে। হিমবাহে গলিত পানিকেই কৃষিকাজে লাগাচ্ছেন তিনি। এখানেই শেষ নয়, লাদাখের যুবক-যুবতীদের জন্য ৬৫ একর জমিতে একটি বিশ্ববিদ্যালয় গড়ারও কাজ করছেন ওয়াংচুক।

বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কৃতীদের রোলেক্স অ্যাওয়ার্ড দেওয়া হয়। যে সব ব্যক্তিরা অসাধারণ উদ্ভাবনী ক্ষমতার সাহায্যে পৃথিবীকে আরও সুন্দর ও মানুষের বাসযোগ্য করে তোলে, তাদেরকেই রোলেক্স অ্যাওয়ার্ড ফর এন্টারপ্রাইজ দেওয়া হয়। এর আগে '৩ ইডিয়টস' ছবিতে আমির খানের চরিত্রের জন্য দ্য লজিক্যাল ইন্ডিয়ান অ্যাওয়ার্ড পেয়েছিলেন সোনম ওয়াংচুক।

 

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT