শুক্রবার, ০৩ মে ২০২৪ ২০শে বৈশাখ ১৪৩১
Smoking
 
আজ কুষ্টিয়ায় ৭দিন ব্যাপী এসএমই পণ্য মেলার উদ্বোধন
প্রকাশ: ১০:০৪ am ২২-০১-২০১৮ হালনাগাদ: ১০:০৬ am ২২-০১-২০১৮
 
 
 


মেলায় থাকছে কুষ্টিয়ার প্রসিদ্ধ খাবার প্রতিষ্ঠান ‘মৌবন’ এবং নাটোরের শাহী জিলাপীর ষ্টল 


নিজস্ব প্রতিনিধি : কুষ্টিয়ায় শুরু হচ্ছে ৭দিন ব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা। আজ (সোমবার) সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে এ মেলার উদ্বোধন করবেন কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ। কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হানের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম মেহেদী হাসান ও কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও দি কুষ্টিয়া চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রির সভাপতি হাজী রবিউল ইসলাম। কুষ্টিয়া জেলা প্রশাসন, বিসিক, দি কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) এই মেলার আয়োজন করছে। কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান জানান, বাংলাদেশের প্রবৃদ্ধিতে এ খাতের যথেষ্ট অবদান রয়েছে। দেশীয় পণ্য সম্পর্কে ভোক্তাদের অবহিতকরণ, আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্যের সঙ্গে নিজেদের পণ্যের তুলনামূলক বিশ্লেষণ, মান উন্নয়নে করণীয় নির্ধারণ, ভারী শিল্পের পশ্চাদ সংযোগ উন্নয়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টি, ক্রেতা বিক্রেতার মধ্যে সংযোগ স্থাপন এবং এসএমই অর্থায়ন সম্পর্কে ধারণা দিতে এ মেলার আয়োজন। ৭দিন ব্যাপী এ মেলায় দেশীয় পণ্যের প্রদর্শন ও বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে কুষ্টিয়াতে অর্থনৈতিক কর্মকান্ড বিকাশে এ মেলা ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। এদিকে আজ থেকে মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলেও গতকাল থেকেই মেলায় ষ্টলগুলোর সাজসজ্জ্যা এবং আগত দর্শনার্থীরা কেনাকাটা করেছে অনেকেই। গতকাল বিকেলে মেলা চত্বর পরিদর্শনে আসেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাসান হাবিব, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমিনুর রশীদ, এনডিসি শরীফ উল্যাহসহ জেলা প্রশাসকের কার্যালয়ের অন্যান্য ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনারবৃন্দ।
মেলা কমিটির সদস্য সচিব ও কুষ্টিয়া বিসিকের উপ-মহাব্যবস্থাপক এ.কে.এম. দৌলতুজ্জামান জানান, দেশীয় পণ্যের প্রদর্শন ও বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে কুষ্টিয়াতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএমই পণ্য মেলা। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অগ্রগতি হলে দেশের অর্থনীতি এগিয়ে যাবে তাই এসএমই মেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি।
এ বছর সারা দেশে মোট ৮টি বিভাগের ১৫টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে যার মধ্যে খুলনা বিভাগের খুলনা ও কুষ্টিয়া জেলায় এ মেলা অনুষ্ঠিত হবে। 
এসএমই মেলায় কৃষিজাত পণ্য, হস্তশিল্প, প্লাস্টিক, মেটাল, সিকিউরিটি প্রোডাক্টস, বুটিক, খাদ্য প্রভৃতি নিয়ে প্রায় ৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছেন। এছাড়া প্রতিদিন পরিবেশিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় কোন প্রবেশ মূল্য নেই। এদিকে কুষ্টিয়ার প্রসিদ্ধ খাবার প্রতিষ্ঠান ‘মৌবন’ এই মেলায় আগত দর্শনার্থীদের জন্য এবং নাটোরের শাহী জিলাপী ও আচারের ষ্টল বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন মেলা কমিটি। এদিকে সন্ধ্যায় কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের সমন্বয়ে পরিবেশন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।   


এস এম জামাল, কুষ্টিয়া থেকে।
 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT