শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
৮ বছরে বাংলাদেশের সফলতা আকাশচুম্বী: পরিকল্পনা মন্
প্রকাশ: ১১:৫০ am ১৫-১২-২০১৬ হালনাগাদ: ১১:৫২ am ১৫-১২-২০১৬
 
 
 


গত ৮ বছরে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় আকাশচুম্বী সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে। আট বছর আগে বিদ্যুৎ উৎপাদন ছিল ৪ হাজার মেগাওয়াট। বর্তমানে তা প্রায় ১৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। এমন দাবি করেছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে কুমিল্লা জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধির সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মজিবুর রহমান, সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, নুরুল ইসলাম মিলন, রাজি মোহাম্মদ ফকরুল এবং আমিন হোসেন মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, “মাথাপিছু আয় ৫৫৯ ডলার থেকে ৮ বছরে ১৪৬৫ ডলারে উন্নীত হয়েছে। দেশের কারিগরি শিক্ষার হার শতকরা এক ভাগ থেকে বেড়ে ১০ ভাগে উন্নীত হয়েছে। দেশের রপ্তানী আয় ৮ বছর আগে ছিল ১১ বিলিয়ন ডলার। বর্তমানে তা ৩৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। অগ্রগতির এ ধারা অব্যহত থাকলে ২০৩০ সালের বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত ও দারিদ্রমুক্ত বাংলাদেশ। এবং আমাদের অর্থনীতি হবে জ্ঞানভিত্তিক অর্থনীতি। ২০৪১ সালে বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে ২০তম আসনে অধিষ্ঠিত হবে।”

পরিকল্পনা মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বৈশ্বিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ৭ দশমিক ১১ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে।”

সরকারের এ সকল যুগান্তকারী সাফল্য জনগণকে অবহিত করতে জনপ্রতিনিধিদের ভুমিকা রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, “প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।”

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT