সোমবার, ০৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ ১৪৩১
Smoking
 
লন্ডনে হামলাকারীদের পরিচয় প্রকাশ
প্রকাশ: ০৯:৫৭ am ০৬-০৬-২০১৭ হালনাগাদ: ১০:০১ am ০৬-০৬-২০১৭
 
 
 


লন্ডন হামলায় জড়িত দুই সন্দেহভাজনের নাম প্রকাশ করেছে ব্রিটিশ পুলিশ। এ দুজন হচ্ছে ২৭ বছরের খুরাম শাজাদ বাট এবং ৩০ বছরের রাশিদ রিদওয়ান। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, খুরাম শাজাদ বাট পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। পুলিশ এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫ তার সম্পর্কে আগে থেকেই জানতো। তবে তার এ হামলা পরিকল্পনা সম্পর্কে গোয়েন্দাদের কোনও ধারণা ছিল না।

আরেক সন্দেহভাজন রাশিদ রিদওয়ান-এর অন্য নাম রাশিদ ইলখদার। সে মরক্কোন ও লিবিয়ান বলে জানিয়েছে পুলিশ।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, এ হামলার ঘটনায় এখন পর্যন্ত ১২ জনকে আটক করা হয়েছে। এছাড়া তদন্তের অংশ হিসেবে সিরিজ অভিযান পরিচালনা করা হয়েছে।

৮ জুন নির্বাচনকে সামনে রেখে ব্যাপক নির্বাচনি প্রচারণার মধ্যেই স্থানীয় সময় শনিবার (৩ জুন) মধ্যরাতে ওই হামলা চালানো হয়। লন্ডন ব্রিজে পথচারীদের উপর গাড়ি তুলে দিয়ে এবং পার্শ্ববর্তী বোরো মার্কেটে ছুরি দিয়ে চালানো এ হামলায় ৭ জন নিহত হন। আহত হন কমপক্ষে ৪৮ জন। এছাড়া পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হয়।

সোমবার সকালে লন্ডন পুলিশ জানায়, তাদের কর্মকর্তারা পূর্ব লন্ডনের নিউহ্যাম ও বার্কিং এলাকার দুটি ঠিকানায় তল্লাশি চালিয়েছেন। এসব অভিযানে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। এর আগে রবিবারও একটি ফ্ল্যাটে অভিযান চালানো হয়। ফ্ল্যাটটি হামলাকারীদের একজনের বলে ধারণা করছে পুলিশ।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার ক্রেসিডা ডিক বলেন, ‘পুলিশের অভিযানের মধ্য দিয়ে প্রচুর পরিমাণ ফরেনসিক উপকরণ জব্দ করা হয়েছে।’ বিবিসি ব্রেকফাস্টকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, তদন্ত খুব দ্রুত গতিতে চলছে। অন্য কেউ হামলার পরিকল্পনায় যুক্ত ছিল কিনা তাকে প্রাধান্য দিয়ে তদন্ত চলছে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT