সোমবার, ০৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ ১৪৩১
Smoking
 
যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া একটি যৌথ সামরিক মহড়া
প্রকাশ: ১২:২৫ pm ১১-১০-২০১৭ হালনাগাদ: ১২:২৭ pm ১১-১০-২০১৭
 
 
 


যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া একটি যৌথ সামরিক মহড়া পরিচালনা করেছে। এ মহড়ার অংশ হিসেবে দুটি মার্কিন বোমারু বিমান কোরীয় উপদ্বীপের উপর দিয়ে উড়ে গেছে। বুধবার (১১ অক্টোবর) বার্তাসংস্থা বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়। বি-১বি মার্কিন বোমারু বিমানের সঙ্গে ছিলো দক্ষিণ কোরিয়ার এফ-১৫কে যুদ্ধবিমান।

বিমানগুলো যৌথভাবে দক্ষিণ কোরিয়ার সমুদ্র সীমানায় আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র মহড়া চালায়। উত্তর কোরিয়ার পারমানবিক কার্যক্রম নিয়ে যে সংকটাপন্ন অবস্থা চলছিল তাতে মার্কিন বোমারু বিমানের এ মহড়া উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, সম্প্রতি পিয়ংইয়ং এর ষষ্ঠ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে এবং জাপানের দিকে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

বোমারু বিমান দুটি মঙ্গলবার (১০ অক্টোবর) রাতে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়াম থেকে উড্ডয়ন করে। এই মহড়া উত্তর কোরিয়া বিরুদ্ধে 'সম্প্রসারিত প্রতিবন্ধকতা সৃষ্টি কার্যক্রমের' একটি অংশ বলে জানায় দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। যুক্তরাষ্ট্র জানিয়েছে, এই মহড়ায় জাপানও অংশগ্রহণ করবে। এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার রাতে জাতীয় নিরাপত্তা টিমের সঙ্গে উত্তর কোরিয়ার হুমকি বিষয়ে আলোচনা করেছেন। সাম্প্রতিক সময়গুলোতে ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং-উনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে।

অপরদিকে দক্ষিণ কোরিয়ার একজন বিধানপ্রণেতা জানিয়েছেন, উত্তর কোরিয়ার হ্যাকাররা তার দেশের সামরিক ডকুমেন্টের একটি বিশাল অংশ হ্যাক করেছে। সেখানে কিম জ-উনকে গুপ্তহত্যার পরিকল্পনাসহ যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ যুদ্ধ পরিকল্পনা তথ্য ছিলো। এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। এছাড়া উত্তর কোরিয়া এই হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র: বিবিসি

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT