রবিবার, ১২ মে ২০২৪ ২৯শে বৈশাখ ১৪৩১
Smoking
 
ভারতে মেডিকেল ভিসার নিয়মাবলী শিথিল করার সিদ্ধান্ত
প্রকাশ: ১১:২৫ am ১৮-০৯-২০১৭ হালনাগাদ: ১১:৩০ am ১৮-০৯-২০১৭
 
 
 


ভারতীয় মেডিকেল ভিসা করানোর প্রয়োজন পড়ে অনেক বাংলাদেশিরই। দেশের বাইরে চিকিৎসার ক্ষেত্রে আমাদের প্রথম পছন্দ থাকে পাশের দেশটি। কিছুদিন আগেই নতুন নিয়ম চালু হয় যে ট্যুরিস্ট ভিসায় চিকিৎসা করানো যাবে না। মেডিকেল ভিসাই লাগবে। সেক্ষেত্রে কিছুটা বিপাকে পড়ি আমরা। কারণ ট্যুরিস্ট ভিসা থাকলেও আলাদা করে মেডিকেল ভিসা করানো রোগীর জন্য নতুন একটি কাজ হিসেবে যুক্ত হয়েছে। 

তবে বিষয়টিকে নজরে রেখে মেডিকেল ভিসার নিয়মাবলী কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন ভারত সরকার। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে (৭-১০ এপ্রিল, ২০১৭) দেওয়া বিশেষ ঘোষণা অনুযায়ী এখন থেকে এই শিথিল নিয়ম কার্যকর করা হয়েছে। 

এখন থেকে রোগ নির্ণয়ের জন্য ভারত সফরকারী বাংলাদেশি নাগরিকগণও মেডিকেল ভিসা নিতে পারবেন। তবে শর্ত প্রযোজ্য থাকছে যে, ভারতীয় প্রতিষ্ঠিত হাসপাতালের অনুমোদিত সাক্ষাতের প্রমাণপত্র এবং দেশে যে চিকিৎসক আপনাকে এই রোগ নির্ণয়ের পরামর্শ দিয়েছেন তার প্রেসক্রিপশনের কপি অবশ্যই জমা দিতে হবে। 

এছাড়াও প্রয়োজনীয় তথ্যঃ

১। গুলশান ভিসা কেন্দ্রে শুধু মেডিকেল ভিসার জন্যই আলাদা হেল্প ডেস্ক রয়েছে। এখানে নির্ধারিত এপয়েন্টমেন্ট তারিখের আগেও ভিসা আবেদনপত্র জমা দিতে পারবেন।

২। একজন রোগীর সাথে ৩ জন পর্যন্ত মেডিকেল এটেন্ডেন্ট ভিসা নিতে পারবেন। 

৩। জরুরি প্রয়োজনে ট্যুরিস্ট ভিসাকে মেডিকেল ভিসায় রূপান্তর করা যায়!

৪। হাসপাতালে ভর্তি হতে হলে বা দীর্ঘমেয়াদী চিকিৎসার ক্ষেত্রে আপনার আর্থিক সম্পদের প্রমাণপত্র ভিসার সাথে জমা দিতে হবে।

তথ্যসূত্রঃ আইভেক

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT