রবিবার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
বাংলাদেশ থেকে আমদানি বাড়াবে নিউজিল্যান্ড
প্রকাশ: ১২:০০ am ১৬-১১-২০১৬ হালনাগাদ: ০৫:৩৬ pm ১৬-১১-২০১৬
 
 
 


বাংলাদেশ থেকে আরও বেশি পরিমাণ পণ্য আমদানির আগ্রহ দেখিয়েছে নিউজিল্যান্ড। বিশেষ করে তৈরি পোশাক, চামড়াজাত ও ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানিতে আগ্রহ দেখিয়েছে দেশটি।

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত গ্রাহাম মর্টন সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের সঙ্গে সাক্ষাৎ করে এ আগ্রহ প্রকাশ করেন।

গ্রাহাম সাংবাদিকদের বলেন, নিউজিল্যান্ড বিশ্বের এক নম্বর বাণিজ্যবান্ধব রাষ্ট্র। আমাদের জিডিপি ও ক্রয় ক্ষমতাও বেশি। আমাদের নির্দিষ্ট ইমিগ্রান্ট পলিসি, ব্যবসা ও কৃষি পলিসি রয়েছে। আমাদের লোক সংখ্যাও মাত্র ৪৫ লাখ।

তিনি বলেন, আমরা চাই নতুন অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভাব হতে যাওয়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমাদের রফতানি এতদিন নিউজিল্যান্ডে কম ছিল। এখন এটা বাড়ছে। তবে দেশের রফতানি বাড়াতে পণ্য বহুমুখীকরণের বিকল্প নেই।

তোফায়েল আহমেদ আরও বলেন, সরকার দেশের রফতানি বাড়াতে কাজ করছে। বিশেষ করে রাশিয়া, ব্রাজিল, পেরু, চিলি, আর্জেন্টিনার মতো বড় বাজারে প্রবেশে সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়াও যেসব দেশে বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধা পায় না, তাদের সঙ্গে ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট সাক্ষরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT