শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
পৃথিবীর অর্ধেক মানুষের সম্পদই আটজনের কাছে
প্রকাশ: ০৮:০০ pm ১৬-০১-২০১৭ হালনাগাদ: ০২:২৮ pm ১৭-০১-২০১৭
 
 
 


বিশ্বের অর্ধেক মানুষের কাছে যা সম্পদ রয়েছে তার সমপরিমান সম্পদ শুধুমাত্র ৮ জন মানুষের কাছেই আছে বলে জানিয়েছে বেসরকারি দাতব্য সংস্থা অক্সফাম। সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এমন তথ্য প্রকাশ করে সংস্থাটি।

অক্সফামের মতে, সম্পদ কুক্তিগত করে রাখা এই আটজনের মধ্যে ছয়জনই আমেরিকার। এর বাইরে একজন মেক্সিকোর এবং আরেকজন স্পেনের নাগরিক। এই আটজন সম্মিলিতভাবে যে সম্পদের মালিক তা বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের কাছে থাকা সম্পদের সমান। এদের মধ্যে আছে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ, আমাজানের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ ধনীর তালিকা থেকে বাছাই করে এই ধনীদের নাম প্রকাশ করেছে অক্সফাম। সামাজিক বৈষম্য তুলে ধরে মূলধারার রাজনীতি নিয়ে অসন্তোষ প্রকাশের চেষ্টা থেকেই এই তথ্য প্রকাশ করেছে অক্সফাম।

প্রতিবেদনে অক্সফাম আরও জানায়, ‘ব্রেক্সিট থেকে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযানের ফলে জাতিগত ভীতি বেড়েছে এবং মূলধারার রাজনীতি থেকে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে। ধনী দেশগুলোর অধিকাংশ মানুষ এই অবস্থা আর সহ্য নাও করতে পারেন।’

উল্লেখ্য, দাভোসে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে গুরুত্ব পাওয়া ইস্যুগুলোর মধ্যে অন্যতম থাকবে বৈষম্য। বিশ্বের বিভিন্ন দেশের তিন হাজার প্রতিনিধি অংশ নেবেন এই সম্মেলনে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT