শনিবার, ১১ মে ২০২৪ ২৮শে বৈশাখ ১৪৩১
Smoking
 
পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু ১২ নভেম্বর
প্রকাশ: ১২:০০ am ১২-১১-২০১৬ হালনাগাদ: ১২:৫৪ pm ১৫-১১-২০১৬
 
 
 


সেবার মান বৃদ্ধি করি, সবার প্রত্যাশা পূরণ করি’- স্লোগান নিয়ে আগামী ১২ থেকে ১৭ নভেম্বর দেশব্যাপী পালিত হবে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ। 
 
বৃহস্পতিবার (১০ নভেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। 
 
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানান, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব- এসব কার্যক্রম বাস্তবায়ন করতে বিগত ছয় দশক ধরে কাজ করে যাচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় দেশের সব সক্ষম দম্পত্তিদের যদি পরিবার পরিকল্পনা, মা-শিশু-কৈশরকালীন স্বাস্থ্য বিষয়ক তথ্য ও সেবাপ্রাপ্তির সহজ-সুযোগ সৃষ্টি করা যায় তবে কর্মসূচিতে বিদ্যমান চ্যালেঞ্জগুলো অনেকাংশ উত্তরণ সম্ভব।
 
এ লক্ষ্যকে সামনে রেখেই ব্যাপক জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এবং ইউএনএফপিএ’র আর্থিক সহায়তায় প্রতিবছর দু’বার দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে।  
 
সেবা ও প্রচার সপ্তাহে পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সেবাকে আরও জনপ্রিয় ও গ্রহণযোগ্য তরে তোলা হবে বলে জানান প্রতিমন্ত্রী। 
 
সেবা সপ্তাহে সরকারি হাসপাতালগুলোতে বিশেষ সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যারাই আসবেন তারা বিশেষ সেবা পাবেন।  
 
দেশ টিটেনাস (ধনুষ্টংকার রোগ) মুক্ত হয়েছে জানিয়ে জাহিদ মালেক বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থা গত সেপ্টেম্বরে এ বিষয়ে আমাদের সনদ দিয়েছে। টিটেনাস মুক্ত হওয়ার প্রায় এক বছর হয়ে গেছে। এক বছর পর্যবেক্ষণে রাখার পর সনদ দেওয়া হয়েছে। এখন আর মা ও শিশুর টিটেনাস হবে না। 
 
স্বাস্থ্যসচিব সিরাজুল ইসলামসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
 

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT