শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
পঞ্চমবারের মতো শুরু হলো এসএমই মেলা
প্রকাশ: ০১:০০ pm ১৫-০৩-২০১৭ হালনাগাদ: ০৩:৪৬ pm ১৫-০৩-২০১৭
 
 
 


ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (এসএমই) তৈরি পণ্যের প্রচার ও প্রসারে তাদের পণ্যের পসরা নিয়ে রাজধানীতে বুধবার শুরু হলো এসএমই মেলা। এসএমই ফাউন্ডেশন পঞ্চমবারের মতো এ মেলার আয়োজন করেছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার পর্যন্ত চলবে এ মেলা। মেলায় দেশের ২১৬টি এসএমই প্রতিষ্ঠান তাদের তৈরি পণ্য নিয়ে এসেছে।

বুধবার বেলা ১১টায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বাণিজ্যসচিব মো. মোশাররফ হোসেন ভুইয়া। স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা যাবে না।

স্বাগত বক্তব্যে সফিকুল বলেন, “দেশের অনেক স্থানে উদ্যোক্তাদের তৈরি পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা নেই। তাদের বিপণনের সুবিধা বাড়াতে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে।”

আমির হোসেন আমু বলেন, “ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতে এ মেলা ভূমিকা রাখবে।”

তিনি আরো বলেন, “সরকার এলাকাভিত্তিক এসএমই খাতকে গুরুত্ব দিয়ে সব ধরনের সহায়তা দিতে পরিকল্পনা নিয়ে কাজ করছে। এসএমই খাত দেশের অর্থনীতির বড় খাত। শুধু ভারী শিল্প দিয়ে অর্থনীতি চলবে না।”

মেহের আফরোজ চুমকি বলেন, “এসএমই উদ্যোক্তাদের বড় অংশই নারী। নারীরা ব্যবসায় এগিয়ে আসছে। এতে দেশের অর্থনীতি আরো গতিশীল হয়ে উঠছে।”

অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ তুলে দেয়।

বিজয়ী উদ্যোক্তাকে একলাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট দেয়া হয়। পুরস্কার পেয়েছেন রাজশাহী নকশী ঘরের পারভীন আকতার, শীন ট্রেডিংয়ের শহিদুল ইসলাম ফকির, ওপাস সাইনের উম্মে হাবিবা নীলা ও বিডি ক্রিয়েশনের বেলাল হোসেন।

এছাড়া জাতীয় এসএমই ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন, ইকোজিপের ইয়াসির আরাফাত, ডায়াহিলের জান্নাতুল নাইমা ও সুরক্ষার দেবিজত সাহা।  

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT