শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
কাস্টমস দিবসে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
প্রকাশ: ০৫:৩৯ pm ৩০-০১-২০১৭ হালনাগাদ: ০৫:৪৩ pm ৩০-০১-২০১৭
 
 
 


আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বাংলাদেশ কাস্টমসের গুরুত্বপূর্ণ ভূমিকা দেশবাসীর কাছে তুলে ধরতে স্মারক ডাক টিকিট, খাম ও বিশেষ সিলমোহর উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে ওই ডাক টিকিট ও খাম উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

এ সময় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান  মো. নজিবুর রহমান, সদস্য মো. ফরিদ উদ্দিন ( শুল্কনীতি) এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাক টিকিট, একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করে ডাক বিভাগ।

২৬ জানুয়ারি বাংলাদেশসহ ১৭৯টি দেশে উদযাপিত হয় আন্তর্জাতিক কাস্টমস দিবস। এবার  এই দিবসের প্রতিপাদ্য ছিল ‘তথ্য-উপাত্তের পর্যালোচনা, কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা।’

বিশ্বের শুল্ক প্রশাসনসমূহের একক মানদণ্ড, উৎকর্ষ সাধন এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৫২ সালে কাস্টমস কো-অপারেটিভ কাউন্সিল গঠিত হয়। ১৯৯৪ এটি সালে ডব্লিউসিও  হিসেবে পরিচিতি লাভ করে। ১৯৫৩ সালের ২৬ জানুয়ারি সংস্থাটির উদ্বোধনী সভা ব্রাসেলসে সংস্থার সদর দপ্তরে অনুষ্ঠিত হয়। এর পরিপ্রেক্ষিতে ২০০৯ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে ওই দিনটি (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT